মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led05জেলাজুড়েরাজনীতিসদরসোশ্যাল মিডিয়া

ফুলবাড়ি দিবসে গণসংহতি ও ছাত্র ফেডারেশনের শ্রদ্ধা

# জনগণ শেখ হাসিনাকে ক্ষমা করবে না: তরিকুল সুজন
# হাসিনার পতন হলেও, তার হাতে করা দেশবিরোধী চুক্তি ও প্রকল্প রয়েছে: মুনা

লাইভ নারায়ণগঞ্জ: দিনাজপুরের ফুলবাড়ি অঞ্চলে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে গড়ে উঠা গণআন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে গণসংহতি আন্দোলন ও বাংলাদেশ ছাত্র ফেডারেশন। সোমবার (২৬ আগস্ট) বিকেল ৫টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ওই শ্রদ্ধা জানান তারা।

এসময় উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়কারী তরিকুল সুজন, মহানগর কমিটির নির্বাহী সমন্বয়কারী পপি রাণী সরকার, জেলার প্রচার সম্পাদক শুভ দেব, নারী সংহতি জেলার আহ্বায়ক নাজমা বেগম, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির জেলার সম্পাদক আব্দুল আল মামুন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি ফারহানা মানিক মুনা, সহ সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক সৃজয় সাহাসহ নেতৃবৃন্দ।

সংক্ষিপ্ত সমাবেশে তরিকুল সুজন বলেন, ২০০৬ সালে ফুলবাড়ী আন্দোলন ছিল স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণ। কর্মসূচি শেষে নেতারা যখন এশিয়া এনার্জির অফিসের দিকে যান, তখন বিনা উসকানিতে পুলিশ ও বিডিআর গুলিবর্ষণ করে। গুলিতে তিনজন শহীদ হন। পরে দিনাজপুরসহ সারা দেশে হরতাল-প্রতিবাদ-বিক্ষোভ পালিত হয়। এই হত্যাকাণ্ডের পর তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘এই দাবির প্রতি সমর্থন জানাই এবং এই দাবি না মানার পরিণাম হবে ভয়াবহ।’ এ দাবি পূরণ না করে তিনি অন্যায় ও অনৈতিক কাজ করেছেন। জনগণ তাকে ক্ষমা করবে না। নতুন সরকারের কাছে আহ্বান থাকবে অবিলম্বে দাবি মেনে নিয়ে এশিয়া এনার্জিকে বহিষ্কার করতে হবে। ফুলবাড়ী আন্দোলনের নেতাদের নামে হওয়া মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাই।

ফারহানা মানিক মুনা বলেন, ২০০৬ সালে তৎকালিন বিরোধী দলিয় নেতা শেখ হাসিনা ফুলবাড়ীতে এসে ফুলবাড়ীর মানুষের সাথে একত্বতা প্রকাশ করে রাজনৈতিক সুবিধা নিয়ে, ক্ষমতায় গিয়ে ফুলবাড়ীর মানুষের সাথে বিশ্বাস ঘাতকতা করেছে, ফুলবাড়ীর ৬ দফা চুক্তি বাস্তবায়ন না করে উল্টো ষড়যন্ত্র করে এ্যাশিয়া এ্যার্জিকে দিয়ে গত ২০১৪ সালে আন্দোলনকারী নেতাদের নামে মিথ্যা মামলা দিয়েছে। গত ৫ আগষ্ট ছাত্র-জনতার গণবিপ্লবের মাধ্যমে ফেসিস্ট হাসিনা সরকারের পতন হলেও, এখনো তার হাতে করা দেশবিরোধী চুক্তি ও দেশ বিরোধী প্রকল্প রয়েছে, ফুলবাড়ীর ৬দফা চুক্তি বাস্তবায়নসহ পতিত হাসিনা সরকারের দেশ বিরোধী চুক্তি বাতিল করার আহবান জানাই।

RSS
Follow by Email