শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
জেলাজুড়েরূপগঞ্জ

প্লট বঞ্চিত পূর্বাচলের আদিবাসীদের সড়ক অবরোধ-বিক্ষোভ

লাইভ নারায়ণগঞ্জ: প্লট বঞ্চিত পূর্বাচলের আদিবাসীরা ৩শ ফুট সড়কে অবস্থান, অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে পূর্বাচলের ১১ নাম্বার সেক্টর এলাকায় ৩’শ ফুট সড়কে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয় ।

আদিবাসীরা বলেন, গত ৩০ বছরে এখানকার মূল আদিবাসী হয়েও দালাল চক্রের জালিয়াতি ও বিগত সরকারের আমলে আওয়ামীলীগ নেতা কর্মীদের প্লট ভাগাভাগির কারনে শত শত মানুষ ভিটেহীন, ভবঘুরে জীবন যাপন করছেন। পূর্বাচলের প্রায় দুই হাজার আদিবাসী আবেদন করে বছরের পর বছর বছর ঘুরেও প্লট পায়নি। এমনকি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার পরিবার ১৩/এ ধারায় ৬০ কাঠা প্লট বরাদ্দ নিয়েছেন। এ লুটপাটে জড়িত তাদের এমপি মন্ত্রীরাও। তাই এসব প্লট বরাদ্দ বাতিল করে ক্ষতিগ্রস্ত আদিবাসীদের মাঝে বন্টন করে দেওয়ার জন্য দাবি জানাচ্ছি। অন্যথায় প্রধান উপদেষ্টা, রাজউকসহ সরকারী দপ্তর ঘেরাও,সড়ক অবরোধসহ কর্মসূচি অব্যাহত থাকবে।

প্লট বঞ্চিত আদিবাসী আন্দোলনের সমন্বয়ক মোঃ দুলাল হোসেন ১১ দফা দাবী তুলে ধরে বলেন, ক্ষতিগ্রস্ত আদিবাসী ১১ দফা দাবি আদায় করে ঘরে ফিরবে। দাবিগুলো হলো, ১৩/ এ ধারায় বরাদ্দ পাওয়া সব প্লট বাতিল, আবেদনের নতুন সময় দেয়া, আদিবাসী ও ক্ষতিগ্রস্তদের প্লট বরাদ্দ দেয়া, বৈষম্য হীন ভাবে আদিবাসীদের ৩ কাঠা ৫ কাঠা সারে ৭ কাঠা ১০ কাঠা প্লট বরাদ্দ দেয়া, যৌথ প্লট বরাদ্দ বাতিল করে একক নামে প্লট বরাদ্দ দেয়া। রাস্তা উন্নয়ন নামে দুর্নীতি তদন্ত করতে হবে, ১৪২ তালা টাওয়ার নির্মাণের নামে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি তদন্ত সাপেক্ষে বিচারের আওতায় আনতে হবে, জলসিড়ি বসুন্ধরা সাথে বিল্ডিং করার ক্ষেত্রে বৈষম্য দুর করতে হবে। ছিন্নমূল আদিবাসীদের ফ্ল্যাট এর ব্যবস্থা করতে হবে, জিলমিল উত্তরা ১৬ শতাংশ ক্ষতি গ্রস্ত প্লট বরাদ্দ দেওয়া হয় আমাদের মাঝে বৈষম্য দূর করে নুন্যতম ১৬ শতাংশে প্লট বরাদ্দ দিতে হবে।

RSS
Follow by Email