মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led05জেলাজুড়েসদর

পরিবেশ দূষণ রোধে প্লাস্টিক বর্জ্যের সাপ্লাই চেইন শক্তিশালী হওয়া জরুরি: কাউন্সিলর অসিত

লাইভ নারায়ণগঞ্জ: পরিবেশ দূষণ রোধে ভাঙ্গারী ব্যবসায়ী, রিসাইক্লিং কোম্পানী ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সাথে মার্কেট লিংকেজ গড়ে তোলার লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ আগস্ট) সকাল ১১টার দিকে মন্ডলপাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি জনাব অসিত বরণ বিশ্বাস। কর্ড এইড এর প্রকল্প ম্যানেজার মোঃ ফিরোজ আলমের সভাপতিত্বে এবং মোঃ মোস্তফা জামান এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম। কর্ড এইড এর সিনিয়র এডভাইজার মোঃ মাহি আলম, ইউসিবিএল এর ভাইসপ্রেসিডেন্ট মোঃ খোরশেদ আলম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সিনিয়র স্টেশন অফিসার মোঃ শাহজাহান, ঢাকা ব্যাংকের প্রতিনিধি মোঃ শাহরিয়ার সাজিদ, রিপ্লাস এন্টারপ্রাইজ এর প্রোপ্রাইটর মোঃ আল মামুন, ১৫ নং ওয়ার্ড সচিব মোঃ আবুল কালাম, কর্ড এইড এর
কর্মচারীবৃন্দ এবং ভাঙ্গারী ব্যবসায়ী এবং রিসাইক্লিং এর সাথে যুক্ত ব্যবসায়ীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে অসিত বরণ বিশ্বাস বলেন, দিনের বেলায় দৃশ্যমান বর্জ্য শূন্যের কোঠায় নিয়ে আসার জন্য আমি গত এক বছর ধরে কাজ করছি। জাপানের হিরোশিমা শহরে বর্জ্য যেখানে রিসাইক্লিং করা হয় সেখানে বসে খাওয়া দাওয়া করা সম্ভব সেখানে, তাদের পরিবেশ ও সিস্টেম এর কারণে এটা সম্ভব হয়েছে। ভাঙ্গারী ব্যবসায়ীদের অতি দ্রুত একটি এসোসিয়শন বা সমিতি করা খুবই জরুরী বলে মনে করি। এই সমিতির মাধ্যমে তাদের যে সমস্যাগুলো এখানে উঠে এসেছে যেমন নগদ টাকার সমস্যা, ব্যাংক লোনের সমস্যা মালক্রয়ের ক্ষেত্রে হয়রানি স্থানীয় মস্তানের হয়রানী, জায়গার সমস্যা, ট্রেড লাইসেন্স এর সমস্যাসহ সকল সমস্যার সমাধান করা যায়।

তিনি সিটি কর্পোরেশনের পক্ষ থেকে একটি হেল্প ডেস্ক খোলার ব্যাপারে মতামত ব্যক্ত করেন। তিনি রিসাইক্লিং ব্যবসায়ী বাবলু মিয়ার কথা উল্লেখ করে বলেন, তিনি মাসে ১২০ টন প্লাস্টিক রিসাইক্লিং এর জন্য ক্রয় করেন। অন্যান্য ব্যবসায়ীরাও ক্রয় করেন। তাহলে ১ সপ্তাহ যদি শহর থেকে প্লাস্টিক সংগ্রহ করা না হয় তাহলে শহরের অবস্থা কি হবে তা ভাবতেই পারেন। কাজেই প্লাস্টিক বর্জ্যের সাপ্লাই চেইনকে শক্তিশালী করতে এনসিসিকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস তৃণমূল পর্যায়ে পরিবেশ দূষন রোধে এবং নগরকে বাসযোগ্য করার জন্য কর্ড এইডও ভাঙ্গারী ব্যবসায়ীদের কার্যক্রমের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। শেষে ফায়ার সার্ভিস এর পক্ষ থেকে কারখানায় অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার সম্পর্কে উপস্থিত সকলকে অগ্নি নির্বাপন প্রশিক্ষন দেয়া হয়।

RSS
Follow by Email