বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০২৪
Led02অর্থনীতি

নিউইয়র্কে মোহাম্মদ হাতেম ‘জিএসপি পুনরুদ্ধার বাংলাদেশের অর্থনীতিকে চাঙ্গা করবে’

লাইভ নারায়ণগঞ্জ: ‘এই মুহুর্তে আমাদের দেশের অর্থনীতি একটি সংকটময় মোড়ের মধ্য দিয়ে যাচ্ছে। নোবেল বিজয়ী ডক্টর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে একটি নতুন অন্তর্বর্তী সরকার দেশ পুনর্গঠনের চেষ্টা করছে। এই পরিস্থিতিতে মার্কিন ব্যবসায়ী সম্প্রদায়, সম্মানিত কংগ্রেসম্যান এবং মার্কিন সরকারের প্রতি আমাদের অনুরোধ, দেশ গঠনে আমাদের পাশে দাঁড়ান। ভঙ্গুর অর্থনৈতিক দৃশ্যপট থেকে বেরিয়ে এসে নতুন বাংলাদেশ গড়তে হবে। বাংলাদেশের অর্থনৈতিক মন্দা রোধে আপনাদের সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার অ্যান্ড চেম্বার এক্সপো‘র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন বিকেএমইএ‘র সভাপতি মোহাম্মদ হাতেম।

অনুষ্ঠানে ব্যবসায়ীদের উদ্দেশ্যে মোহাম্মদ হাতেম বলেন, বর্তমান পরিস্থিতির কারণে পোশাক ক্যাটাগরি সহ জিএসপি স্কিম পুনরুদ্ধারে আমরা মার্কিন সরকারকে বিশেষভাবে অনুরোধ করছি। বাংলাদেশে পোশাক কর্মীদের নিরাপত্তা ও অধিকারের ক্ষেত্রে ব্যবসায়ীরা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। এরইমধ্যে বাংলাদেশ পোশাক উৎপাদনে বিশ্বে সামাজিক সম্মতি ও নিরাপত্তার মান নিশ্চিত করার ক্ষেত্রে একটি রোল মডেল হিসেবে বিবেচিত হয়েছে। আমরা এনএফপিএ স্ট্যান্ডার্ড অনুসরণ করে কাঠামোগত, বৈদ্যুতিক ও অগ্নি নিরাপত্তার নিরাপত্তার ক্ষেত্রে বিশ্বের সর্বোচ্চ মান বজায় রাখছি। আমাদের কাছে বিশ্বের সর্বোচ্চ সংখ্যক ইউএসজিবিসি সার্টিফাইড গ্রিন এবং প্লাটিনাম ক্যাটাগরির কারখানা রয়েছে। সুতরাং, জিএসপি পুনরুদ্ধার বাংলাদেশের অর্থনীতিকে চাঙ্গা করবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমর্থন করে দেশের ভাবমূর্তি গড়ে তুলবে।

তিনি বলেন, ইতিমধ্যেই আপনারা জানেন, বাংলাদেশী পোশাক পণ্য কিছু ক্ষেত্রে সঠিক মূল্য পাচ্ছে না। কিছু বিক্রেতা ও গ্রাহক অনৈতিক ব্যবসা করছে। তারা টাকা না দিয়ে জাল কাগজপত্র ব্যবহার করে পণ্য নিচ্ছে ও পণ্য নেওয়ার পরে ছাড় চাইছে। ফলে উদ্যোক্তাদের ছাড়ের দামে পণ্য বিক্রি করতে হচ্ছে। মার্কিন বাজারেও এসব ঘটছে। মার্কিন বাজারে আমাদের রপ্তানি কমানোর জন্য এটি অন্যতম বাধা। অতএব, আমি মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী সম্প্রদায়ের নেতৃবৃন্দকে বলতে চাই, বৃহত্তর নিউইয়র্ক চেম্বার অফ কমার্স ও অন্যান্য ট্রেড বডির নেতৃবৃন্দকে আমাদের পোশাক পণ্যের সঠিক ও ন্যায্য মূল্য এবং প্রাপ্তি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। আমাদের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে কেউ যদি দোষী হয় তবে সেই ব্যক্তি বা কোম্পানিকে ব্লাকলিস্ট করা হবে।

মোহাম্মদ হাতেম আরও বলেন, ছাত্রদের ও সকল স্তরের জনগণের বিপ্লবের মধ্য দিয়ে বাংলাদেশ একটি নতুন যাত্রা শুরু করেছে। আমরা বিশ্বাস করি এটি ফরাসি বিপ্লবের আদর্শের প্রতিধ্বনি তুলেছে। ন্যায়, গণতন্ত্র এবং অর্থনৈতিক সমৃদ্ধি দ্বারা চিহ্নিত এই বিপ্লবের সাফল্য এখন বাংলাদেশীদের সম্মিলিত প্রচেষ্টার উপর নির্ভর করছে।

RSS
Follow by Email