মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led03জেলাজুড়েরাজনীতি

না.গঞ্জে যে ১১ জনপ্রতিনিধিকে অপসারণ করা হলো

লাইভ নারায়ণগঞ্জ: ৮ই আগস্ট অন্তর্বতীকালীন সরকার গঠনের পর সারাদেশে পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে। সচিবালয় থেকে নিয়ে শুরু করে জেলা পর্যায়ে প্রশাসনিক কর্মকর্তাদের বদল ঘটছে। সেই সাথে বহু কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের অপসারণের নির্দেশ দেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জের ১১ জন জনপ্রতিনিধিদের অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যানকে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র, নারায়ণগঞ্জের ৫ উপজেলার চেয়ারম্যান ও ৪ পৌরসভার মেয়রকে তাদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হয়েছে।

গত শুক্রবার (১৬ আগস্ট) ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। পরে তা অধ্যাদেশ আকারে জারি করা হয়।

ওই সংশোধনীর কারণে বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র ও কাউন্সিলরকে অপসারণ করতে পারবে। একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোয় প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।

নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে চন্দন শীলকে অপসারণ করা হয়েছে। রবিবার (১৮ আগস্ট) স্থানীয় সরকার বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করা হয়, যেখানে নারায়ণগঞ্জ জেলা পরিষদসহ দেশের ৬০টি জেলা পরিষদের চেয়ারম্যানকে অপসারণ করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, অপসারণকৃত জেলা পরিষদ চেয়ারম্যানদের স্থলে জেলা প্রশাসকরা (ডিসি) দায়িত্ব পালন করবেন বলে। নারায়ণগঞ্জে জেলা পরিষদে চেয়ারম্যানের স্থলে দায়িত্ব পালন করবেন জেলা প্রশাসক মাহমুদুল হক।

নারায়ণগঞ্জের পাঁচ উপজেলা চেয়ারম্যানকে অপসারণ করা হয়েছে। চেয়ারম্যানদের স্থলে উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) দায়িত্ব পালন করবেন। ১৮ আগস্ট স্থানীয় সরকার বিভাগ থেকে অপর আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে নারায়ণগঞ্জসহ দেশের ৪৯৩ উপজেলা চেয়ারম্যানদের স্ব স্ব পদ হতে অপসারণের নির্দেশ দিয়েছে। নারায়ণগঞ্জে রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ছিলেন হাবিবুর রহমান, আড়াইহাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ছিলেন সাইফুল ইসলাম স্বপন, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ছিলেন মাহফুজুর রহমান কালাম, বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ছিলেন মাকসুদ হোসেন ও সদর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে ছিলেন আবুল কালাম আজাদ বিশ্বাস।

একই দিন উপসচিব মো. মাহবুব আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ৩২(ক) প্রয়োগ করে ৩২৩ পৌরসভার মেয়রকে অপসারণ করা হলো। এতে নারায়ণগঞ্জের তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী, কাঞ্চন পৌরসভার মেয়র বিএনপি নেতা আবুল বাশার বাদশা, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী, গোপালদী পৌরসভার মেয়র এম এ হালিম শিকদারকে তাদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হয়েছে।

সবশেষ, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর মেয়র পদ থেকে সেলিনা হায়াৎ আইভীকে অপসারণ করা হয়েছে। সোমবার (১৯ আগস্ট) স্থানীয় সরকার হতে নারায়ণগঞ্জসহ ১২টি সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। ১২টি সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে নিয়োগ দেওয়া হয়েছে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এএইচএম কামরুজ্জামানকে।

RSS
Follow by Email