বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
Led04জেলাজুড়ে

না.গঞ্জে জনপ্রতিনিধিদের অনুপস্থিতিতে জন্ম-মৃত্যু নিবন্ধনে নতুন নির্দেশনা

লাইভ নারায়ণগঞ্জ: শেখ হাসিনা সরকার পতনের পর বিশৃঙ্খল পরিস্থিতি তৈরী হওয়ায় নিরাপত্তার স্বার্থে আত্মগোপনে যান বেশ কয়েকজন জনপ্রতিনিধি। এতে করে ইউনিয়ন, পৌরসভা, সিটি কর্পোরেশন অঞ্চলে অনেক জনপ্রতিনিধি কর্মস্থলে এখনও অনুপস্থিত রয়েছেন। এতে করে জন সাধারণের জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সেবা পেতে ভোগান্তি হচ্ছে। এ প্রেক্ষিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবা প্রদানে নতুন নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

বুধবার (১৪ আগস্ট) সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠায় স্থানীয় সরকার বিভাগ। রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল, সব বিভাগীয় কমিশনার, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে এ চিঠি পাঠানো হয়।

এতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পৌরসভা মেয়র/কাউন্সিলর ও সিটি করপোরেশনের কাউন্সিলর/কর্মকর্তারা জন্ম ও মৃত্যু নিবন্ধনের নিবন্ধক হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি উদ্ভূত বিশেষ পরিস্থিতির কারণে কোনো কোনো ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পৌরসভা মেয়র, সিটি করপোরেশন মেয়র, কাউন্সিলর তাদের কর্মস্থলে অননুমোদিতভাবে অনুপস্থিত রয়েছেন।

চিঠির নির্দেশনা অনুযায়ী ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে, অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পরিবর্তে উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজ বিবেচনায় উপজেলা পর্যায়ের প্রয়োজনীয় সংখ্যক দায়িত্বশীল কর্মকর্তাকে আওতাধীন বিভিন্ন ইউনিয়ন পরিষদে জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্ব দেবেন। এসব কর্মকর্তাকে তিনি নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করবেন। পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এসব কর্মকর্তা নিবন্ধকের দায়িত্ব পালন করবেন।

পৌরসভা ও সিটি কর্পোরেশনের ক্ষেত্রে, অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত পৌরসভার মেয়রদের পরিবর্তে সংশ্লিষ্ট জেলার উপ-পরিচালক (স্থানীয় সরকার) প্রয়োজনীয় সংখ্যক দায়িত্বশীল কর্মকর্তাকে জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্ব দেবেন। তিনি এসব কর্মকর্তাকে নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করবেন। পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এসব কর্মকর্তা নিবন্ধকের দায়িত্ব পালন করবেন।

নারায়ণগঞ্জ জেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সাথে কথা হলে তারা জানান, রাজনৈতিক কারণে বিভিন্ন ইউনিয়নে চেয়ারম্যান সহ জনপ্রতিনিধিরা কাজ করতে পারছেন না। আমরা খোঁজ নিয়ে জন্ম-মৃত্যু সনদ সংক্রান্ত কাজের জন্য আমাদের কর্মকর্তাদের দায়িত্ব দিচ্ছি। জেলার নাগরিকদের সেবা পেতে বাধা সৃষ্টি না হয় সেই ব্যবস্থা গ্রহণ করছি।

নারায়ণগঞ্জের স্থানীয় সরকারের উপপরিচালক মৌরীন করিম লাইভ নারায়ণগঞ্জকে জানান, এ সংক্রান্ত পরিপত্র আমরা পেয়েছি। জেলার বিভ্ন্নি অঞ্চলের খোঁজ নিচ্ছি। সিটি কর্পোরেশনে কোন কাউন্সিলর অনুপস্থিত রয়েছে এমন বিষয়ে এখনও কোন চিঠি পাই নি। এব্যাপারে চিঠি পেলে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত কাজের জন্য এডমিনিস্ট্রেটর আইডি বরাদ্দ দেওয়া হবে।

RSS
Follow by Email