মঙ্গলবার, অক্টোবর ১, ২০২৪
Led01অর্থনীতিবিশেষ প্রতিবেদন

না.গঞ্জের সুপারশপে পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ, বাড়তি খরচে অসন্তুষ্ট ক্রেতারা

লাইভ নারায়ণগঞ্জ: নির্দেশনার পর থেকেই বন্ধ হয়েছে নারায়ণগঞ্জের সুপারশপে পলিথিনের ও পলিপ্রোপিলিন ব্যাগের ব্যবহার। পলিথিনের জায়গা দখল করেছে পাট, কাপর, কাগজের তৈরি ব্যাগ। তবে পন্য বাদেও ব্যাগগুলোকে আলাদা ভাবে ক্রয় করতে হওয়া অসন্তুষ্টি প্রকাশ করেছে ক্রেতারা। যারা আলাদা করে ব্যাগ কিনতে চাচ্ছেন না তাদের জন্য আপাতত কার্টুনে করে পন্য দেওয়ার ব্যবস্থা করেছে কিছু সুপারশপ প্রতিষ্ঠান।

মঙ্গলবার (১ অক্টোবর) বিকেলে শহরের মিনাবাজার ও স্বপ্নের মতো আউটলেটে সরেজমিনে দেখা যায় এমন চিত্র। পাটের ব্যাগের ব্যবস্থা রাখলেও মাংশ পরিবহনের ক্ষেত্রে কিছুটা বিপত্তিতে পরতে হচ্ছে হচ্ছে ক্রেতা-বিক্রেতাদের। তবে পেপার কোটং করা ব্যাগ নিয়ে আপাতত কাজ চালাচ্ছেন তারা।

এ বিষয়ে মিনাবাজরের ইনচার্জ জহিরুর ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, নির্ধেষনার পর আমরা পাটের ব্যাগের ব্যবস্থা নিয়েছি। মূলত ৩ আকারে এই ব্যাগগুলো আমাদের শপে পাওয়া যায়। আকার ভেদে এই ব্যাগগুলোর দাম ১৩, ১৮ ও ১৯ টাকা। আগে প্যাকেজিংয়ের যে কস্ট ছিলো সেটা কম্পোনি বহন করতে পারবো বলেই পলিথিন আমরা ফ্রি দিয়েছি। তবে পাটের ব্যাগ তুলনামূলক অধিক দামের হওয়ায় এটা কম্পোনির একার পক্ষে বহন করা সম্বব না। তাই আমরা স্বল্প মুল্যে এই ব্যাগের দাম নির্ধারন করেছি। এ ছাড়া কাগজের ব্যাগ এবং কার্টুনে করে পন্যে নিয়ে যাওয়ার ব্যবস্থা রাখা আছে। আমদের পন্যের সাথে যে কার্টুনগুলো আসে সেগুলো আগে আমরা একসাথে বিক্রি করে দিতাম। এখন সেগুলো দিয়ে যারা আলাদা ব্যাগ কিনতে চাচ্ছেন না বা যাদের পন্য বেশি তাদের জন্য ব্যবহার করছি। কিছু ক্রেতারা অভিযোগ করলেও পলিথিন বাদেই আমরা ক্রেতাদের সেবা দিচ্ছি।

মিশনপাড়া স্বপ্ন এর কাউন্টার অপারেটর উজ্জ্বল বিশ্বাস বেলন, আমাদের শপে পলিথিন ব্যাগ দেওয়া বন্ধ হয়েছে। আমদের স্টকে যেসকল ব্যাগ ছিল তা নি:শ্বেস হয়ে গেছে। আমরা এরইমধ্যে পাটের ব্যাগ আনার ব্যবস্থা নিচ্ছি। পলিথিন ব্যাগের তুলনায় পাটের বা পাট জাত ইলেমেন্ট ব্যাগের কস্টিং বেশি। তাই ক্রেতাদের কাছে আকৃতি ভেদে ৬ থেকে ১৬ টাকা মূল্যে ব্যাগ নিতে হবে। তবে ক্রেতারা চাইলে নিজের বহনের জন্য বাসা থেকে ব্যাগ আনতে পারেন।

ক্রেতা নাজমা আক্তার বলেন, পলিথিন পরিবেশের জন্য খারাপ ঠিক আছে কিন্তু পলিথিনের মতোই কিছু ব্যবহার যোগ্য আনতে হবে। চাল, ডাল, তেল সহজে কাপড় কিংবা কাগজের ব্যাগে আনা সম্ভব। কিন্তু মাছ-মাংশের ক্ষেত্রে কাগজের ব্যাগে নেওয়া সম্ভব না। মাছ-মাংশ যেভাবে পানি ছাড়ে সে হিসেবে পরিথিনের মতোই কিছু আনতে হবে। সুপারশপে পাটের ব্যাগের যে দাম রাখছে সেটা অনেক বেশি, এটা একটু কমানো উচিৎ।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন লাইভ নারায়ণগঞ্জকে জানান, আমরা সুপারশপগুলোতে পলিথিন ব্যাগ বন্ধ হয়েছে কিনা সে ব্যাপারে তথ্য সংগ্রহ করছি। প্রয়োজনে আমরা জেলা প্রশাসনের সাথে যৌথভাবে মোবাইল কোর্ট পরিচালনা করবো।

RSS
Follow by Email