মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led04জেলাজুড়েসদর

নগরীতে ২ মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

লাইভ নারায়ণগঞ্জ: নগরীতে ২ মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে ফতুল্লার কারখানার শ্রমিকরা। রবিবার (১৮ আগস্ট) সকাল ১১টায় চাষাড়া শহীদ মিনারে সমবেত হয়ে নেমকন ডিজাইন লিমিটেড কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ করেন।

পরবর্তী মিছিলে নিয়ে নবাব সলিমুল্লাহ সড়কে কলকারখানা অধিদপ্তরে গিয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন ও সংকট সমাধানের জন্য কলকারখানার উপ-মহাপরিদর্শকের নিকট লিখিত অভিযোগ দায়ের করেন।

এসময় সংহতি জানিয়ে শ্রমিক বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রমিক নেতা এড. মাহবুবুর রহমান ইসমাইল, জেলা কমিটির সভাপতি এফ এম আবু সাঈদ, শ্রমিক জাগরণ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম গোলক, বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, বাংলাদেশ লেবার ফেডারেশনের জেলা কমিটির সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, কারখানার শ্রমিক আলম ও রুমা প্রমুখ।

সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, দেশে প্রচলিত শ্রম আইন অনুযায়ী শ্রমিকরা এক মাস কাজ করার পর পরবর্তী মাসের সাত কর্মদিবসের মধ্যে বেতন-ভাতা পরিশোধের কথা বলা থাকলেও নেমকন ডিজাইন লিমিটেডের মালিক শ্রমিকদের জুন-জুলাই মাসের বেতন ও গত ঈদুল আজহার ঈদের বোনাস বকেয়া রাখেন। বেতন-ভাতা পরিশোধে একাধিক তারিখ দিয়ে শ্রমিকদের পাওনা পরিশোধ না করে মালিকপক্ষ শ্রম আইন লঙ্ঘন করেছেন। শ্রমিকদের বকেয়া পাওনা নিয়ে টালবাহানা বরদাস্ত করা হবে না। কল-কারখানার উপ-মহাপরিদ্শকের নিকট সংকট সমাধানের লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

সংকট সমাধান না হওয়া পর্যন্ত শ্রমিকদের দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন নেতৃবৃন্দ । যার প্রেক্ষিতে কল কারখানা অধিদপ্তরের কর্মকর্তারা এক ঘন্টার নোটিশে মালিক পক্ষকে ডেকে হাজির করেন। সংকট সমাধানের লক্ষ্যে ত্রিপক্ষীয় বৈঠকের আয়োজন করেন। সরকার পক্ষ, মালিকপক্ষ ও শ্রমিকপক্ষের ত্রিপক্ষীয় আলোচনায় শ্রমিকদের জুন মাসের বকেয়া হাফ বেতন ও গত ঈদুল আজহার ঈদ বোনাস সোমবার (১৯ আগস্ট) পরিশোধ করা ও জুলাই মাসের বেতন আগামী ২৯ আগস্ট পরিশোধ করা’সহ আগস্ট মাসের বেতন সেপ্টেম্বরের ১৯ তারিখ পরিশোধের সিদ্ধান্ত হয়। ফলে শ্রমিকরা খুশি হয়ে বাড়ি ফিরে যায় এবং সোমবার সকাল ৮ টায় যথারীতি কাজে যোগদান করবেন বলে জানান।

RSS
Follow by Email