মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led01জেলাজুড়েপরিবহনবন্দররাজনীতিসদরসিদ্ধিরগঞ্জ

নগরীতে অবৈধ যান চলাচল বন্ধে ফের সড়কে নামছে ছাত্ররা

#পরিবহন মালিক, শ্রমিক ও ছাত্র‘র সমন্বয়ে না.গঞ্জ হতে যারে যানজটমুক্ত: মুনা

লাইভ নারায়ণগঞ্জ: নগরীতে যানজট যেন পিছু ছাড়ছেই না। সকাল থেকে সড়কে রিকশা, ট্রাক, ভ্যান, বাসসহ বিভিন্ন রকমের যান আটকে পড়ছে। গন্তব্যে পৌছুঁতে চাকুরিজীবী, শিক্ষার্থী, আইনজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষের মূল্যবান সময় নষ্ট হচ্ছে। এর উপর সামনে এগোতে উৎসুক চালকদের হর্ণ বাজানোর বিকট শব্দে কান ঝালাপালা হচ্ছে। ভীষণ এ যানজটে অতিষ্ঠ হয়ে উঠেছে নগরবাসী। এ সমস্যা পরিত্রাণ দিতে ‘কার্যকরী’ উদ্যোগ নিয়েছে ছাত্র জনতা। রুট পারমিট ও ফিটনেস বিহীন যান চলাচল বন্ধে রবিবার থেকে সড়কে নামছে ছাত্ররা।

শনিবার (৩১ আগস্ট) ২নং রেল গেইট বাস স্ট্যান্ডে নারায়ণগঞ্জ ছাত্র ফেডারেশনের সভাপতি ফারহানা মানিক মুনার নেতৃত্বে ছাত্ররা পরিবহন শ্রমিকদের সাথে দেখা করেন। এসময় রুট পারমিটযুক্ত বাসের তালিকা চাইলে বাস কাউন্টারের কর্মচারীরা মালিক পক্ষের থেকে অনুমতি প্রয়োজন বলে জানান। ছাত্ররা তখন রুপ পারমিট পাওয়া যানের তালিকা রবিবার সকালের মধ্যে দেওয়ার কথা বলেন।

এলাকায় সকল পরিবহন শ্রমিক, যাত্রীদের উদ্দেশ্যে ছাত্রনেতা ফারহানা মানিক মুনা বলেন, আমাদের প্রতিদিনের চেনা নারায়ণগঞ্জ শহর যানজটে অচল হয়ে আছে। এই যানজটের অন্যতম কারণ শহরে সড়কের তুলনায় মাত্রাতিরিক্ত গণপরিবহন। এই গণপরিবহনের অধিকাংশের নেই রুট পারমিট, নেই ফিটনেস। অচল শহরকে সচল করতে করণীয় হলো যেসব বাসের রুট পারমিট ও ফিটনেস নেই সেসব বাসগুলোকে চিহ্নিত করে ডাম্পিংয়ে পাঠানোর ব্যবস্থা করতে হবে, সড়ক সচল রাখতে অবৈধ স্ট্যান্ডগুলোকে উচ্ছেদ করতে হবে। আমরা মনে করি অচল থেকে শহরকে সচল করতে এটি কার্যকরী পদক্ষেপ

তিনি বলেন, আমরা ছাত্ররা আগামীকাল (রবিবার) থেকে সকাল থেকে সড়কে থাকবো। ছাত্র ফেডারেশনের উদ্যোগে আমরা ছাত্ররা নগরীর সড়কগুলোতে বিভিন্ন পয়েন্টে থাকবো। আমরা রুট পারমিট বিহীন বাস কাল থেকে সড়কে দেখতে চাই না। রাস্তায় চলাচলরত ফিটনেস ও রুট পারমিট বিহীন যানকে অবাঞ্ছিত ঘোষণা করছি। সড়কে আগামীকাল থেকে অবৈধ যানগুলো চলবে না। অবৈধ গাড়িগুলোর কারণে রাস্তায় ঘন্টার পর ঘন্টা যানজট হয়ে থাকে। রাস্তার মানুষ অচল হয়ে থাকে, পরিবগনগুলো অচল হয়ে থাকে। আমরা এ অচল অবস্থার পরিবর্তন চাই। আমরা বিশ্বাস করি পরিবহন মালিকরা ও পরিবহন শ্রমিকরা আমাদের সাথে একাত্মতা পোষণ করবে। এ শহর যেমন ছাত্রদের, এ শহর পরিবহন মালিক ও পরিবহন শ্রমিকদের। পরিবহন মালিক, শ্রমিক ও ছাত্র এ তিনের সমন্বয়ে নারায়ণগঞ্জ হয়ে উঠতে পারে একটি যানজটমুক্ত ও বৈধ যানবাহনের শহর।

পরিবহন মালিক ও শ্রমিকদের উদ্দেশ্যে মুনা বলেন, নারায়ণগঞ্জ শহরে এ অবৈধ গাড়িগুলো না চলে এ নিয়ে পরিবহন মালিকরা ও শ্রমিকরা লক্ষ রাখবেন। আমরা ছাত্ররা আমাদের লড়াই চালিয়ে যাব। কালকে থেকে অচল নারায়ণগঞ্জকে সচল করার স্লোগান নিয়ে রাস্তায় থাকবো।

RSS
Follow by Email