মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

জাতীয় সম্পদ রক্ষা ও জনস্বার্থে ব্যবহার নিশ্চিত করতে হবে : সিপিবি

লাইভ নারায়ণগঞ্জ: দিনাজপুরের ফুলবাড়ী অভ্যুত্থানের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নারায়ণগঞ্জ জেলা কমিটি। সোমবার (২৬ আগস্ট) সকাল ১০ টায় চাষাড়া শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের শ্রদ্ধা নিবেদন করেছেন।

জেলা সিপিবি’র সভাপতি হাফিজুল ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শিবনাথ চক্রবর্তীর নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য এড. মন্টু ঘোষ, জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য আব্দুল হাই শরীফ, আব্দুস সালাম বাবুল, সদস্য দুলাল সাহা, সুজয় রায় চৌধুরী বিকু, শোভা সাহা ও আঃ ছুবান প্রমুখ।

এসময় নেতৃবৃন্দ বলেন, দিনাজপুরের ফুলবাড়ীতে জমি-পরিবেশ মানুষ ও রক্ষার দাবিতে ২০০৬ সালের ২৬ আগস্ট গণঅভ্যুত্থান সংগঠিত হয়। ঐ দিন সরকারি সশস্ত্র বাহিনীর গুলিতে আমিন, সালেকিন ও তরিকুল শহীদ হয়। আহত হয় দুই শতাধিক মানুষ। দেশের জাতীয় সম্পদ রক্ষার আন্দোলনে এটি একটি অনন্য দিন। দীর্ঘ সংগ্রামের পটভূমিতে ঐদিন দেশের কয়লা সম্পদ, স্থানীয় জমি, জলা, জনবসতি পরিবেশ রক্ষায় লাখো মানুষের কণ্ঠে আওয়াজ ওঠে ‘উন্মুক্ত না, বিদেশি না, রপ্তানি না’। দেশের তেল, গ্যাস, কয়লাসহ সব সম্পদের ওপর জনগণের শতভাগ মালিকানা নিশ্চিত করে তা জনস্বার্থে ব্যবহার করতে হবে। বহুজাতিক কোম্পানি, দেশি-বিদেশি কমিশনভোগীদের দেশ থেকে বিতাড়িত করে জাতীয় সম্পদ রক্ষা করতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, ফুলবাড়ী অভ্যুত্থানের ১৮ বছর পেরিয়ে গেলেও ফুলবাড়ী চুক্তি আজও পূর্ণ বাস্তবায়ন হয়নি। এশিয়া এনার্জি নানাভাবে তার কার্যক্রম পরিচালনা করছে। উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের ষড়যন্ত্র এখনো থামেনি বরং নতুন করে ষড়যন্ত্র করছে। দেশের সমুদ্রের গ্যাস সম্পদ অসম চুক্তিতে সাম্রাজ্যবাদী বহুজাতিক কোম্পানিকে দেওয়া ও চট্টগ্রাম বন্দর বেসরকারি মালিকানায় দিয়ে লুটপাটের আয়োজন চলছিল। এ সময়েও বিদেশি আধিপত্যবাদী শক্তির তৎপরতা এসব ক্ষেত্রে আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। তাই দেশের জাতীয় সম্পদ রক্ষা ও জনস্বার্থে ব্যবহার নিশ্চিত করতে ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত রাখা জরুরি হয়ে পড়েছে। নেতৃবৃন্দ, অন্তর্বর্তীকালীন সরকারকে গণদাবি বাস্তবায়নে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

RSS
Follow by Email