বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
Led05জেলাজুড়েরাজনীতিসদর

ছাত্র জনতা হত্যার বিচারসহ নানা দাবিতে গণসংহতি আন্দোলনের সমাবেশ ও মিছিল

লাইভ নারায়ণগঞ্জ: অবিলম্বে ছাত্র জনতার হত্যার বিচার ও শহীদদের ক্ষতিপূরণসহ নানা দাবি রেখে সমাবেশ ও মিছিল করেছে গণসংহতি আন্দোলন। শুক্রবার (১৬ আগস্ট) বিকাল ৪টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এর আগে শহরে নেতাকর্মীরা একটি মিছিল বের করেন।

সমাবেশে সভাপতির বক্তব্য জেলা গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী তরিকুল সুজন বলেন, ৫ তারিখের আগে জনগণ কথা বলার নিরাপদে পথ চলার স্বাধীন মুক্তভাবে নিজের জীবন পরিচালনা করতে চাইতেন। কিন্তু ক্ষমতাসীন আওয়ামীলীগ বিএনপিসহ সকল বিরোধী দলের নামে মিথ্যা বানোয়াট মামলা দিয়ে ঘরছাড়া করেছে। আয়না ঘরের ঘটনা আমরা সবাই জানি। সেখানে মানুষকে বছরের পর বছর সেখানে গুম করে রাখা হতো। তারা এই ব্যবস্থা তৈরি করেছে প্রশাসনের সাহায্যে। প্রশাসনকে তারা সন্ত্রাসী বাহিনী হিসেবে ব্যবহার করেছে। প্রশাসনের নিরীহ ছাত্রদের ওপর গুলি, নির্যাতন ও নিপীড়ন চালিয়েছে। জনগণের টেক্সের টাকায় গুলি কিনে সেই গুলি তারা জণগনের বুকের দিকেই তাক করা হয়েছে। তারা বাংলাদেশের জালিম সরকার। যখন তাদের বিরুদ্ধে জনগণ ফুসে উঠে প্রতিরোধ গড়ে তুলেছে তখনই শেখ হাসিনা দেশ ছেড়ে একা পলিয়েছে। তারাই নারায়ণগঞ্জ এর পাসপোর্ট অফিস রাইফেল ক্লাব নারায়ণগঞ্জ ক্লাবে হামলা চালিয়ে ছাত্রছাত্রী নাম দিয়েছে। হাসিনা আওয়ামী লীগকে নয় সারা দেশকে বিপদে ফেলে সে নিজে পালিয়েছে। আওয়ামীলীগ থাকাকালীন অবস্থায় যে দেশের যে ব্যবস্থা ছিল সেটার উৎখাত হয়েছে। এখন এই স্বাধীন বাংলাদেশে মানুষ নতুন স্বপ্ন দেখে। এই দেশে কেউ আর ৩য় শ্রেনীর মানুষ হয়ে থাকবে না। এ দেশের জণগন সকল অধিকারে সবাই সমান হবে। হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ভেদাভেদ তুলে নিয়ে মানুষ হিসেবে সকলের প্রতিষ্ঠা হবে।

তিনি আরও বলেন, বাজারে সিন্ডিকেটের কারণে চাল, ডাল, তেল ও নুনের দামে আগুন লেগেছে সেটা কমাতে হবে। আওয়ামীলীগের নেতারা সাধারণ জণগনের উপর বন্দুক চালিয়েছ। এই গুলি ও বন্দুক তারা কোথায় পেল। ডিসি ছাড়া তো কেউ বন্দুকের লাইসেন্স দিতে পারে না। জেলা প্রশাসক শামীম ওসমানের কথায় বন্ধুকের লাইসেন্স দিয়েছে। আর সেই বন্দুক দিয়েই ছাত্র জনতার উপর গুলি চালানো হয়েছে। আমরা বলেছিলাম সকল অবৈধ অস্ত্র উদ্ধার করতে হবে। যারা সন্ত্রাসী, চাঁদাবাজীসহ নানা অপকর্মের সাথে জড়িত তাদের সকলের লাইসেন্স দেওয়া যাবে না। আমাদের দাবি ছিল নারায়ণগঞ্জে বন্ধন, উৎসব, মৌমিতা বাসগুলো জনগণের পকেট কাটছে। তারা জনগণকে জিম্মি করে টাকা আদায় করছে। এই নারায়গঞ্জে চাঁদাবাজির ঠাঁই নাই। এই ঢাকা নাগঞ্জের ভাড়া ৫৫ টাকা থেকে কমিয়ে ৪৫ টাকা করতে হবে। নারায়ণগঞ্জবাসী কেউকে চাঁদা দেন না, কারো থেকে চাঁদা নেন না। এখানে ডিসির দায়িত্ব পালন করতে হবে। শহীদের তালিকা দিলেন না। তারা তথ্য গোপন করলেন। এই জেলায় কতজন নিহত, কতজন আহত সেই প্রকৃত সংখ্যা আজ আমরা জানি না। অন্তবর্তীকালীন সরকারের কাছে আমাদের দাবি ছিল, আন্দোলনের আহত নিহতদের সঠিক তালিকা প্রকাশ করতে হবে। নিহতদের ক্ষতিপূরণ দিয়ে হবে। জেলা প্রশাসক এই বিষয় দায়িত্বপূর্ণ আচরণ করেন নি। ৭১ রের শহীদের জন্য স্মৃতি স্তম্ভ, শহীদ মিনার আছে। কিন্তু এই নতুন বাংলাদেশের যাত্রায় যারা প্রাণ দিয়েছে তাদের তালিকা আমাদের লাগবে। আমাদের ছাত্র নেতারা দেশের কাছে গিয়েছিলেন এবং তারা বলেছেন এই রবিবারের মধ্যে সংবাদ সম্মেলন করে এই বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তরিকুল সুজন বলেন, ছাত্ররা এখনো ঘুমায় নি। যে সন্ত্রাস গুন্ডারা ছাত্রদের ওপর বলে চলেছে তাদের বিচারের আওতায় আনতে হবে। আমরা গণসংহতি আন্দোলন ছাত্রদের সাথে লড়াই করেছি। আমাদের নেতাকর্মীরা সংগ্রামী জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে রাজপথে লড়াই করেছে। নারায়ণগঞ্জের কোনো লোক বলতে পারবে না আমাদের নেতারা কারো কাছে থেকে ৪ পয়সা খেয়েছে। আমরা জনগণের সাথে আছি। শত্রুমিত্র চিনতে শিখুন।

মহানগরের সমন্বয়কারী নিয়ামুর রশিদ বিপ্লব বলেন – ষড়যন্ত্রকারীরা এখনোও সক্রিয় রয়েছে। কোন ষড়যন্ত্র করেই এই অভ্যত্থানের অর্জনকে পরাজিত করা যাবে না। আন্দোলণে শহীদের রক্তের দাগ এখনো শুকায় নাই, সকল ষড়যন্ত্রকে শক্ত হাতে মোকাবেলা করবো। প্রয়োজনে যদি আবার জীবন দিতে গণসংহতি আন্দোলনের নেতা কর্মীরা প্রস্তুত।

মহানগর নির্বাহী সমন্বয়ক পপি রাণী সরকার বলেন, সংখ্যালঘু ইস্যুকে সামনে এনে আওয়ামীলীগ রাজনৈতিক ভাবে ফায়দা লুটতে চাচ্ছে। সনাতনীদের মিছিল থেকে সরাসরি আওয়ামী নেতাদের নাম ধরে শ্লোগান দেয়া হচ্ছে। তবে এসব করে কোন লাভ হবে না। সাধারণ হিন্দুরা তাদের এই ফাঁদ বুঝতে পেরে গেছে। বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুরা দ্বিতীয় শ্রেণীর নাগরিক নয়। রাষ্ট্রের ধর্মীয় এবং জাতিগত যে নিপীড়ন তা অবসানে এই সরকারকে যথাযথ উদ্যোগ গ্রহনের দাবি জানান। আমরা নারায়ণগঞ্জবাসীকে সাম্প্রদায়িক সম্প্রীতি ও ঐক্যতা ধরে রাখার জন্য আহ্বান জানাই। আমাদের নারায়ণগঞ্জ সম্প্রীতির নারায়ণগঞ্জ। ঐক্যতার নারায়ণগঞ্জ। এই নারায়ণগঞ্জে কোনভাবেই অরাজকদের স্থান হবে না।

সমাবেশে আরও বক্তব্য রাখেন জেলা কমিটির অন্যতম নেতা আলমগীর হোসেন আলম, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের জেলা কমিটির সভাপতি ফারহানা মানিক মুনা, সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সম্পাদক জিয়াউর রহমান, সোনারগাঁ থানা কমিটির আহ্বায়ক ইব্রাহীম খলিল, ১৮ নং ওয়ার্ড কমিটির আহ্বায়ক জুয়েল সরকার, ছাত্র ফেডারেশনের সহ-সভাপতি সাইদুর রহমান, কুমুদিনী কলোনীর নেত্রী লায়লা প্রমুখ। এছাড়াও সমাবেশে আরো উপস্থিত ছিলেন জেলা কমিটির সদস্য আওলাদ হোসেন, এস এম রাব্বি, রাকিবুল হাসান দিপু, শুভ দেব, নাজমা বেগম, আব্দুল আল মামুন, ছাত্র ফেডারেশনের জেলার সাধারণ সম্পাদক সৃজয় সাহা প্রমুখ।

RSS
Follow by Email