বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
জেলাজুড়েসদর

গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দিতে অধিকার না.গঞ্জ’র মানববন্ধন

লাইভ নারায়ণগঞ্জ: গুমের শিকার ব্যক্তিদের তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে মানবাধিকার সংগঠন অধিকার নারায়ণগঞ্জ ইউনিট।

বৃহস্পতিবার (৮ আগস্ট) বিকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

 

অধিকার নারায়ণগঞ্জ ইউনিটির সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের অন্তভুক্ত সাংবাদিক ইউনিয়ন নারায়ণগঞ্জ’র সভাপতি আবু সাউদ মাসুদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন, সিদ্ধিরগঞ্জ রিপোর্টার্স ক্লাবের সভাপতি নজরুল ইসলাম বাবুল, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নারায়ণগঞ্জ সমন্বয়ক ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ে মেধাবী ছাত্র আরিফ হোসেন। উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র সদস্য নাহিদ আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের অন্তভুক্ত সাংবাদিক ইউনিয়ন নারায়ণগঞ্জ’র সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান, সাংগঠনিক সম্পাদক এম আর কামাল, মানবাধিকারকর্মী ও সাপ্তাহিক মুক্ত আওয়াজ পত্রিকার সম্পাদক ও প্রকাশ এনামুল হক প্রিন্স, এভভোকেট ডা. গাজী খায়রুজ্জামান, সিফায়েত উল্লাহ মাসফি, ক্যাব, নারায়ণগঞ্জ’র প্রচার সম্পাদক আবু সাঈদ পাটোয়ারী রাসেল, এডভোকেট সাইফুল ইসলাম, শিক্ষার্থী আব্দুল জব্বার, সিফাত, শিকদার রফিক, সোহেল আহমেদ প্রমুখ।

 

বক্তারা বলেন, গত ১৫ বছর স্বৈরাচারী শেখ হাসিনার সরকার নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরের আওয়ামীলীগ নেতা ইসমাইল হোসেন সহ দেশের বহু মানুষকে গুম করেছে। সরকারের পতনের পর ৮ বছর পর আলোচিত ‘আয়না ঘর’ থকে তিনজন ফিরে এসেছে। আরও যাদের গুম করা হয়েছে তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দিতে হবে। এবং গুম, বিচারবহির্ভূত হত্যাকাÐসহ সকল মানবাধিকার লঙ্ঘনের সাথে যারা জড়িত ছিল তাদের আইনের আওতায় এনে বিচার করতে হবে। বক্তারা আরও বলেন, আওয়ামী সরকারের শাসনামলে মানুষের কথা বলার স্বাধীনতা ছিল না। গুম-খুন, তথাকথিত বন্দুক যুদ্ধের নামে বিচারবর্হিভুত হত্যাকান্ড ঘটিয়ে অনেক মায়ের বুক খালি করেছে। সবশেষ কোটা সংস্কার বিরোধী ছাত্র আন্দোলনে নির্বিচারে গুলি করে বহু ছাত্র-জনতাকে হত্যা করেছে হাসিনার সরকার। সকল হত্যার বিচার করতে হবে। এবং যারা হত্যার শিকার হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপুরণ এবং যারা আহত হয়েছে তাদের সু-চিকিৎসার ব্যবস্থা করতে হবে। পাশপাশি নোবেল বিজয়ী অধ্যাপক ড. ইউনুসের নেতৃত্বে অন্তবর্তীকালীন যে সরকারের যাত্রা শুরু হচ্ছে সেই সরকারকে দেশ গড়ার জন্য সময় দিতে হবে। একটি সুন্দর, স্বাধীন, গণতান্ত্রিক বাংলাদেশ বির্নিমানে অন্তবর্তীকালীন সরকারকে সহযোগিতার জন্য ছাত্র-জনতা এবং সকল রাজনৈতিক দলের প্রতি আহবান জানানো হয়।

RSS
Follow by Email