মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led01Led03জেলাজুড়েরূপগঞ্জ

গাজী টায়ার কারখানায় অগ্নিকান্ডে তদন্ত কমিটি ‘জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’

লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জে গাজী টায়ার কারখানায় অগ্নিকান্ডের ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হামিদুর রহমানের নেতৃত্বে ৮ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুর দেড়টার দিকে গাজী টায়ার কারখানায় জেলা প্রশাসক মাহমুদুল হক সাংবাদিকদের এ তথ্য জানান।

বিদ্যুৎ, কল-কারখানা, ফায়ার সার্ভিস সহ বিভিন্ন বিভাগ থেকে কর্মকর্তা এ কমিটিতে রয়েছে।

কারখানা পরিদর্শনের সময় জেলা প্রশাসক মাহমুদুল হক বলেন, ৮ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমি উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেলকে নির্দেশ দিয়েছি ঘটনার সঙ্গে জড়িতদের একটি তালিকা তালিকা তৈরি করতে। ঘটনা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গাজী টায়ারের যে ভবনটি সে ভবনের ভেতরে সালফারসহ ক্যামিকেল থাকার কারণে আগুন নিয়ন্ত্রণে আসলেও তাপ ও ধোয়া রয়ে গেছে এ কারণে উদ্ধার কাজ চালানো যাচ্ছে না। খুব দ্রুত উদ্ধার কাজ শুরু করা হবে। নিখোঁজদের একটি তালিকা প্রশাসনের পক্ষ থেকে করা হবে।

জানা গেছে, গাজী টায়ারে এ পর্যন্ত ১৭৬ জন নিখোঁজের দাবী জানিয়েছে স্বজনরা। যদিও এখন পর্যন্ত উদ্ধার কর্ম তৎপরতা না থাকায় মরদেহের খোঁজ মেলেনি। নিখোঁজদের খোঁজে স্বজনরা কারখানার ভেতরে ও বাইরে অবস্থান নিয়েছে। স্বজনদের আহাজারিতে কারখানার আশপাশের পরিবেশ ভারী হয়ে আসছে।

এদিকে, কারখানা থেকে নির্গত ক্যামিকেল,জ্বালানী তেল নারায়ণগঞ্জ নরসিংদী সেচ প্রকল্পের পানি উন্নয়ন খালে মিশ্রিত হয়ে আশপাশেরর ফসলি জমি ও শীতলক্ষ্যা নদীতে গড়িয়ে জীব বৈচিত্র্যের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা। এর আগে, গত গত রোববার রাত ১০ টার দিকে আগুন লাগলে তা পরবর্তী ৩০ ঘন্টায়ও পুরোপুরিভাবে নিভানো যায়নি। প্রথমে ১২ ইউনিট কাজ করলেও মঙ্গলবার ৬ টি ইউনিট আগুন নেভাতে কাজ করছে।

RSS
Follow by Email