মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led05জেলাজুড়েরাজনীতি

কোলকাতায় ঘটে যাওয়া ধর্ষণ ও হত্যাকাণ্ডে ছাত্র ফেডারেশনের নিন্দা

লাইভ নারায়ণগঞ্জ: কোলকাতার মেডিকেল কলেজের ঘটে যাওয়া ধর্ষণ ও হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার নেতৃবৃন্দ। এছাড়া অবিলম্বে বাংলাদেশে ঘটে যাওয়া প্রতিটি ধর্ষণ ও হত্যাকাণ্ডের বিচারের দাবি জানান তারা। শনিবার (১৭ আগস্ট) বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার নেতৃবৃন্দ এক বিবৃতিতে ওই নিন্দা প্রকাশ করেন।

নেতৃবৃন্দ বলেন, কোলকাতার মেডিকেল কলেজের মৌমিতা দেবনাথ কতোটা নৃশংসভাবে ১৮-২০ জনের দ্বারা ধর্ষণের শিকার হন এবং মৃত্যুর কোলে ঢলে পড়েন। তারা বলেন,২০১৬ সালে বাংলাদেশের ধর্ষিতা সোহাগী জাহান তনুর কথা। ২০১৬ সালের ২০শে মার্চ কুমিল্লা সেনানিবাস এলাকা থেকে সোহাগী জাহান তনুর মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ছিলেন এবং সেনানিবাসের একটি বাসায় প্রাইভেট পড়াতে যেতেন।সেই বাসার আশপাশে কটি জঙ্গলে তার মরদেহ পাওয়া যায়। তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছিলো। তারা আরও বলেন,মোসারাত জাহান (মুনিয়া) রাজধানীর একটি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। ২০২১ সালের ২৬ এপ্রিল সন্ধ্যার পর গুলশান-২ নম্বরের ১২০ নম্বর সড়কের একটি ফ্ল্যাট থেকে তার লাশ উদ্ধার করা হয়। কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়াকে ধর্ষণ ও হত্যা মামলায় বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরকে আসামী করে মামলা করা হয় যার বিচার হয়নি আজও।নেতৃবৃন্দ বলেন,ময়মনসিংহের ধোবাউড়ায় নুসরাত জাহান ওরফে মিম আক্তার (১১) নামে এক স্কুলছাত্রীকে ধর্ষণের পর গলাটিপে হত্যার অভিযোগ উঠেছে। হত্যা করে একটি খালে লাশ ফেলে দেওয়া হয়। এছাড়াও ২০২০ সালের প্রথম আলোর একটি রিপোর্টে জানা যায়,২০১৯ সালে ৫ হাজার ৪০০ নারী এবং ৮১৫টি শিশু ধর্ষণের অভিযোগে মামলা হয়। ২০১৮ সালে শিশু ধর্ষণের মামলা ছিল ৭২৭টি এবং নারী ধর্ষণের মামলা ছিল ৩ হাজার ৯০০টি। পুলিশের হিসাব বলছে, ২০১৯ সালে ধর্ষণের কারণে ১২ শিশু এবং ২৬ জন নারী মারা যান। ২০১৮ সালে এ সংখ্যা ছিল ২১ নারী ও ১৪ শিশু। ২০২৪ সালের কালের কণ্ঠের একটি রিপোর্টে জানা যায়,২০২৪ সালের জানুয়ারি মাসে মোট ২০৯ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ২৯ জন। এ ছাড়া ১২ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে একজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে এবং দুজন ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে। এ ছাড়াও ১০ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। একই সময়ে ধর্ষণসহ বিভিন্ন নির্যাতনে ৪৯ জনকে হত্যা করা হয়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে এই সকল ধর্ষণের বিচার এবং ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আহ্বান জানান। তারা আরও বলেন প্রত্যেকটা শিক্ষাপ্রতিষ্ঠানে যৌণ নিপিড়ন বিরোধী সেল গঠন করার কথা। অন্যথায়, সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

RSS
Follow by Email