রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

কমরেড সুজাউদ্দিনের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা

লাইভ নারায়ণগঞ্জ: বাসদ নেতা কমরেড সুজাউদ্দিন আহম্মদ বাদলের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা করেছে জেলার চারণ সাংস্কৃতিক কেন্দ্র। শনিবার (৩০ মার্চ) বিকাল ৪ টায় নগরীর ২নং রেল গেইটস্থ জেলা কার্যালয়ে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

এসময় সংগঠনের জেলার আহ্বায়ক প্রদীপ সরকারের সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন জেলা বাসদের সদস্যসচিব আবু নাঈম খান বিপ্লব, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল, উদীচী শিল্পী গোষ্ঠির নারায়ণগঞ্জ জেলার সভাপতি জাহিদুল হক দিপু, কবি রঘু অভিজিৎ রায়, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, প্রগতি লেখক সংঘের নারয়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, বাসদ জেলা কমিটির সদস্য এম এ মিল্টন, বাসদ জেলা কমিটির সদস্য এম কাদির, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, চারণের জেলা সদস্যসচিব জামাল হোসেন, সদস্য সেলিম আলদীন, সদস্য বেলাল হোসাইন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাবেক সভাপতি মুন্নি সরদার, সাধারণ সম্পাদক নাছিমা সরদার প্রমূখ।

নেতৃবন্দ বলেন, সুজাউদ্দিন আহম্মদ বাদল আমৃত্যু শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজব্যবস্থার পরিপূরক সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার প্রত্যয় নিয়ে চারণ সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলার চেষ্টা করছেন। তিনি স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন, যুদ্ধাপরাধী ঘাতক বিরোধী আন্দোলনসহ দেশের সকল গণতান্ত্রিক আন্দোলন ও শ্রমজীবী মানুষের ন্যায়সঙ্গত দাবিতে রাজপথে সবসময় সোচ্চার ছিলেন।

নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমানে দেশ চরম ফ্যাসীবাদী শাসন চলছে। এই ফ্যাসীবাদী কতৃর্ত্ববাদী শাসনের পরিপূরক সাংস্কৃতিক পরিমন্ডলে একদিকে ভোগবাদী ও আরেকদিকে চরম মৌলবাদী সংস্কৃতির মেলবন্ধনে নির্মিত হয়েছে ফ্যাসীবাদী সংস্কৃতি। যা গণতান্ত্রিক মূল্যবোধ ও সংস্কৃতিকে ধ্বংস করছে। ফলে পুর্ঁজিবাদী আর্থসামাজিক ব্যবস্থার বিরুদ্ধে চলমান শোষণমুক্তির যে সংগ্রাম চলছে তার পরিপূরক সাংস্কৃতিক আন্দোলনকে শক্তিশালী করতে হবে। সুজাউদ্দিন আহম্মেদ বাদল যে চিন্তা ও সংস্কৃতি ধারণ করতেন, যে কাজ তিনি অসমাপ্ত রেখে গেছেন তা আমাদের সমাপ্ত করতে হবে।

RSS
Follow by Email