রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
Led03অর্থনীতি

এইচ এস কোডের জরিমানা ‘মরার উপর খাঁড়ার ঘা’: আখতার হোসেন

লাইভ নারায়ণগঞ্জ: তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিকেএমইএ’র সহ-সভাপতি আখতার হোসেন অপূর্ব বলেছেন, এবারের বাজেটে আমাদের যেই প্রস্তাবনা গুলো ছিলো, সেই হিসেবে আমরা কিছুই পাইনি। পাশাপাশি আমাদের যে প্রনোদনা দেওয়া হতো, সেটিও দিন দিন কমানো হচ্ছে। অনেকে মনে করে প্রনোদনার টাকা আমরা পাই। এই ধারণাটা একদম ভুল। এটি দেওয়া হয় সুতা উৎপাদনকারীদের। যাতে সুতাটা আমাদের আমদানি করতে না হয়।

তিনি বলেন, এবারের বাজাটে এইচএস কোডকে আগের পর্যায়ে নিয়ে গিয়ে একটি সহায়ক পরিবেশ তৈরি করার জন্য প্রস্তাব করা হয়েছিলো। এটা না করে এবার বলা হলো, ভুলক্রমেও যদি এইচএস কোড ভুল হয়ে যদি চলে আসে তাহলে ৩০০ শতাংশ হারে আপনাকে জরিমানা করা হবে। এটা তো মরার উপর খাঁড়ার ঘা হয়ে গেলো। যত যাই হোক, আমাদের আশার শেষ আশ্রয়স্থল হলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা আশা করবো এই জিনিস গুলোর সমাধান করা হবে।

বিকেএমইএ’র শীর্ঘ এই নেতা আরও বলেন, কভিডের অর্থনৈতিক সংকটের মধ্যেও মাননীয় প্রধানমন্ত্রী গার্মেন্টস সেক্টরকে বন্ধ হতে দেননি। বিভিন্নভাবে আমরা সহযোগীতা পেয়েছি। যার কারণে জাতীয় রাজস্বতে আমরা ভালো অবদান রাখতে পেরেছি। সেই সংকট থেকে যখনি আমরা উঠে দাঁড়ানো শুরু করলাম, তখনই ‍শুরু হয়ে গেলো ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। সেটির রেশ কাটতে না কাটতে শুরু হয়ে গেছে প্যালেস্টাইন-ইসরায়েল যুদ্ধ। এই বহুমুখী চাপের কারণে ডলারের দাম বেড়ে যাচ্ছে। আমাদের ইন্ড্রাষ্ট্রির মুল শক্তি তিনটি। আমাদের শ্রমিক খরচ সস্তা ছিলো, কাঁচামাল বেশি আমদানি করতে হতো না এবং গ্যাস বিদ্যুত চাহিদা মোতাবেক পেতাম।

বেসরকারি এক টিভি চ্যানেলকে দেওয়া এক বক্তব্যে তিনি এইসব কথা বলেন।

RSS
Follow by Email