বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
Led03শিক্ষা

এইচএসসিতে না.গঞ্জে জিপিএ-৫ এগিয়ে সদর, পাশের হারে রূপগঞ্জ

লাইভ নারায়ণগঞ্জ: এ বছরের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। জেলা ভিত্তিক ফলাফল অনুযায়ি এবারের এইচএসসি পরিক্ষায় সবথেকে বেশি জিপিএ-৫ পেয়েছে সদর উপজেলার শিক্ষার্থীরা। তবে অন্যান্য উপজেলার তুলনায় পাশের হারের দিকে এগিয়ে আছে রূপগঞ্জ উপজেলা। মঙ্গলবার (১৫ অক্টোবর) জেলা শিক্ষা অফিসার ইউনুস ফারুকীর স্বাক্ষরিত তালিকা পর্যালচনায় পাওয়া যায় এ তথ্য।

তালিকা অনুযায়ি, সদরে এইচএসসি, এইচএসসি (ভোকেশনাল) ও আলিম পরীক্ষায় অংশগ্রহন করে মোট ১৩ হাজার ১ জন। যার মধ্যে পাশ করেছে ১০ হাজার ৫৮৯ জন। সে হিসেবে পাশের হার ৮১.৪৫ শতাংশ এবং এ উপজেলায় মোট জিপিএ-৫ ৭৫০ জন।

সদরের মোট পরিক্ষার্থীর মধ্যে নতুন এইচএসসি পরিক্ষার্থী ১২ হাজার ৫০৫ জন। এর মাধ্যে ১০ হাজার ১৬৮ জন শিক্ষার্থী পাশ করেছে। শিক্ষার্থীর পাশের হার ৮১.৩১ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ৭১৪ জন শিক্ষার্থী। আলিম বা মাদ্রাসা থেকে এ উপজেলায় মোট পরিক্ষা দিয়েছেন ২৯৮ জন এবং উর্ত্তীণ হয়েছে ২৯৫ জন। আলিম থেকে পরিক্ষা দেওয়া শিক্ষার্থীদের পাশের হার ৯৮.৯৯ শতাংশ এবং জিপিএ পেয়েছে ৩৩ জন। এবারের এইচএসসিতে অংশ নেয় ১৯৮জন ভোকেশনাল শিক্ষার্থী। তাদের মাঝে পাশে করেছে ১২৬ জন এবং পাশের ৬৩.৬৩ শতাংশ। ভোকেশনাল থেকে পরিক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছেন ৩ জন শিক্ষার্থী।

অন্যদিকে রূপগঞ্জে এইচএসসি, এইচএসসি (ভোকেশনাল) ও আলিম পরীক্ষায় অংশগ্রহন করে মোট ২ হাজার ৯৪৩ জন। এর মধ্যে পাশ করে ২ হাজার ৫৫৭ জন। সে অনুযায়ি পাশের হার দাড়ায় ৮৬.৮৯ যা অন্যান্য জেলার তুলনায় বেশি। এ উপজেলায় মোট জিপিএ-৫ পেয়েছেন ৬৭ জন শিক্ষার্থী।

রূপগঞ্জের মোট পরিক্ষার্থীর মধ্যে নতুন এইচএসসি পরিক্ষার্থী হলেন ২ হাজার ৫৩৬ জন। এর মধ্যে পাশ করেছে ২ হাজার ১৪৭ জন এবং পাশের হার ৮৫.৭২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৫২ জন শিক্ষার্থী। এদিকে আলিম বা মাদ্রাসা থেকে মোট পরিক্ষা দিয়েছেন ২২৪ জন এবং উর্ত্তীণ হয়েছে ১৯৪ জন। আলিম থেকে পরিক্ষা দেওয়া শিক্ষার্থীদের পাশের হার ৮৬.৬০ শতাংশ এবং জিপিএ পেয়েছে ১৫ জন। অন্যদিকে এবারের এইচএসসিতে অংশ নেয় ১৮৩ জন ভোকেশনাল শিক্ষার্থী। তাদের মাঝে পাশে করেছে ১৭২ জন এবং পাশের ৯৩.৯৮ শতাংশ। তবে ভোকেশনাল থেকে পরিক্ষা দিয়ে কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায় নি।

প্রসঙ্গত, এ বছর নারায়ণগঞ্জ জেলা হতে এইচএসসি, এইচএসসি (ভোকেশনাল) ও আলিম পরীক্ষায় মোট অংশগ্রহণ করেছে মোট ২৩ হাজার ৮৫১ জন। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৮,৫৬৩ জন, পাশের হার শতকরা ৭৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে মোট ১০৫৬ জন পরীক্ষার্থী। তবে গতবছরের তুলনায় এবারের পাশের হার হ্রাস পেলেও বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। গতবছরে নারায়ণগঞ্জ থেকে অংশ মোট ২৩,৯৬৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৯,৭০৫ জন, পাশের হার শতকরা ৮২ ভাগ।

RSS
Follow by Email