মঙ্গলবার, অক্টোবর ৮, ২০২৪
আড়াইহাজারকৃষি ও খামার

আড়াইহাজারে মা ইলিশ সংরক্ষণে মৎস্য কার্যালয়ের উদ্যোগ

লাইভ নারায়ণগঞ্জ: আড়াইহাজারে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৭ অক্টোবর হতে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয় বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষেধ করা হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে খাগকান্দা নৌপুলিশ ফাড়িঁতে এই কার্যক্রমকে বাস্তবায়ন করতে আড়াহাজার উপজেলা মৎস্য কার্যালয়ের উদ্যোগে একটি জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

আড়াইহাজার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জেসমীন আক্তারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. নাহিদুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন, নৌপুলিশের নারায়নগঞ্জ ও মুন্সিগঞ্জ সার্কেল সিনিয়র এএসপি নুরুল আমিন, আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন, খাগকান্দা নৌ ফাঁড়ির ইনচার্জ তরিকুল ইসলাম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আমিনুল ইসলাম প্রমুখ। অনুষ্টানে স্থানীয় জেলেসহ গন্যান্য ব্যাক্তিবর্গ অংশ নেন।
প্রধান অতিথির বক্তব্যে নাহিদুর রহমান বলেন, আমরা মাছে-ভাতে বাঙালী। ইলিশ আমাদের জাতীয় মাছ এবং বাংলাদেশ ইলিশ উৎপাদনে প্রথম। এ সময় ইলিশ সবচেয়ে বেশি ডিম ছাড়ে, একটা ইলিশ লক্ষ লক্ষ ডিম ছাড়ে। সুতরাং ইলিশ মাছের পরবর্তী সুষ্ঠু বংশবৃদ্ধির জন্য জেলেদের নির্ধারিত সময় পর্যন্ত মাছ ধরা থেকে বিরত থাকতে সচেতন করেন। গরীব জেলেরা যাতে খাদ্য সহায়তা পায় সে বিষয়ে ব্যবস্থা নেয়া হবে এবং জেলে তালিকা হালনাগাদের ব্যবস্থা করা হবে।

RSS
Follow by Email