রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
Led05গণমাধ্যমজেলাজুড়ে

আন্তর্জাতিক পদকে ভূষিত হলো না.গঞ্জের ফটো জার্নালিস্ট সবুজ

লাইভ নারায়ণগঞ্জ: সেরা ফটোসাংবাদিকতার পদকে ভূষিত হয়েছেন দৈনিক নয়াদিগন্ত ও দৈনিক ইয়াদের ফটো সাংবাদিক নারায়ণগঞ্জের সন্তান মনিরুল ইসলাম সবুজ। বুধবার (১৮ সেপ্টেম্বর) এশিয়ান প্রফেশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এ পদকে ভূষিত হন তিনি। নেপালের সংসদের মাননীয় স্পিকার নারায়ণ প্রসাদ দাহাল এ পদক সবুজের হাতে তুলে দেন।

নেপালের কাঠমান্ডু লালিতপুরে অবস্থিত হোটেল হিমালয়াতে সিজন মিডিয়ার আয়োজনে এ অনুষ্ঠনে এশিয়ার ১০ টি দেশের মোট ১৪ জনকে বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পদক প্রাপ্ত ফটোসাংবাদিক সবুজ হলেন, দৈনিক ইয়াদ পত্রিকার সম্পাদক তোফাজ্জল হোসেনের বড় ছেলে।

এক প্রতিক্রিয়ায় লাইভ নারায়ণগঞ্জকে মরিরুল ইসলাম সবুজ বলেন, আমার জন্য এটা অনেক বড় একটা অর্জন। আমরা নেপালে গিয়েছিলাম সেখানের কিছু ছবি তুলি যা পরবর্তিতে দৈনিক নয়াদিগন্ত ও দৈনিক ইয়াদে প্রকাশ করা হয়। তবে নেপালের সিজন মিডিয়ার সাথে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের মাধ্যমে আমার পরিচয় হয়। আমার তোলা ছবিগুলো দেখে তারা আমাকে এই অ্যাওয়ার্ড দেয়। আগে স্থানীয় প্রত্রিকায় ফিচার ছবি থাকতো। আর এই ফিচার ছবির জন্য আলাদা ভাবে ফটোসাংবাদিকদের চাপ দেওয়া হতো। ২০০৭ সালে আমার সাংবাদিকতার যাত্রা শুরুর সময়ে আমরাও এমন চাপে কাজ করেছি। বরাবরই এই বিশেষ ফিচার ছবির চাপ ভালো লাগতো। ফটো সাংবাদিকরা জণগনের দুঃখ-দুর্দশা বা বিশেষ কোন স্থানের সুন্দর্য এই ফিচার ছবির মাধ্যমেই তুলে ধরে। তবে এখন জাতীয় প্রত্রিকায় ফিচার ছবির চাহিদা থাকলেও স্থানীয় প্রতিকাগুলোতে তেমন চাহিদা নেই। এতে নতুন যারা ফটো সাংবাদিকতায় আসছে তাদের উপর সেই ফিচার ছবি তোলার চাপ পড়ছে না এবং তারা নতুন কিছু শিখতেও পারছে না। আমার সকল স্থানীয় পত্রিকা সম্পাদকের কাছে অনুরোধ থাকবে ফটো সাংবাদিকদের ফিচার ছবি তোলার জন্য আগ্রহী করে তোলার জন্য এবং স্থানীয় পত্রিকায় ফিচার ছবির সেই জায়গাটা ফিরিয়ে আনার জন্য।

RSS
Follow by Email