শনিবার, জুন ২২, ২০২৪
গণমাধ্যমজেলাজুড়ে

৬৬’তে পা রাখলেন হাবিবুর রহমান বাদল

লাইভ নারায়ণগঞ্জ: দৈনিক ডান্ডিবার্তার প্রকাশক ও সম্পাদক, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি, ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ও নারায়ণগঞ্জ নিউজ পেপার ওনার্স এসোসিয়েশনের সভাপতি হাবিবুর রহমান বাদলের জন্মদিন ১ জুন শনিবার।

হাবিবুর রহমান বাদল ১৯৫৭ সালের পহেলা জুন নারায়ণগঞ্জের দেওভোগ পাক্কা রোডের মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মরহুম মোঃ ফকির চাঁন মিয়া ও মরহুমা সাহারা খাতুনের ৪ পুত্র, ৪ কন্যার মধ্যে হাবিবুর রহমান বাদল জৈষ্ঠপুত্র। তিনি গলাচিপা প্রাইমারী স্কুলে প্রাথমিক শিক্ষা জীবন শুরু করেন। নারায়ণগঞ্জ হাইস্কুল থেকে এসএসসি পাস করার পর ১৯৭৬সালে ঢাকা কলেজে পড়ার সময় খন্ডকালীন সাংবাদিকতা শুরু করেন। এসময় তিনি রাজনীতির সাথে জড়িত থাকাকালে তৎকালিন শিক্ষা উপদেষ্টাকে ঢাকা কলেজের একটি অনুষ্ঠানে প্রবেশে বাধা দিলে গ্রেফতার হন। ৮২ সাল পর্যন্ত ঢাকার বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক কাজ করার পর ১৯৮৩ সালে হাবিবুর রহমান বাদল দৈনিক ইত্তেফাকের নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি হিসাবে যোগদান করেন।

১৯৯৬ সালে নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত প্রথম দৈনিক শীতলক্ষা তার সম্পাদনায় প্রকাশ লাভ করে। ২০০৩ সালের ১ জানুয়ারী হাবিবুর রহমান বাদলের সম্পাদনা ও প্রকাশনায় দৈনিক ডান্ডিবার্তার আত্নপ্রকাশ ঘটে। হাবিবুর রহমান বাদল ১৯৮৮ থেকে ১৯৯০ সাল ও ১৯৯২ সাল থেকে ১৯৯৪ সালে পর্যন্ত নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন এবং ১৯৯৮ সালে এবং ২০১১ সালে একাধিকবার নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি নির্বাচিত হন। হাবিবুর রহমান বাদল নারায়ণগঞ্জ প্রেসক্লাবে বর্তমান বহুতল ভবন নির্মাণ কমিটির সদস্য সচিব হিসাবে নারায়ণগঞ্জ প্রেসক্লাব নির্মাণে অগ্রনী ভূমিকা পালন করেন। নারায়ণগঞ্জ নিউজ পেপার ওনার্স এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। হাবিবুর রহমান বাদল ৩ কন্যা ও ১ পুত্র সন্তানের জনক। নারায়ণগঞ্জ সাংবাদিক মহলে যার নাম শ্রদ্ধার সাথে উচ্চারণ করতে হয় সে মানুষটি হল দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ও স্থানীয় বহুল প্রচারিত দৈনিক ডান্ডিভার্তার সম্পাদক আমাদের প্রিয় আলহাজ্ব হাবিবুর রহমান বাদল ভাই। বাদল ভাই সম্পর্কে সাংবাদিকতা জীবনের শুরু থেকে অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের পক্ষ নিয়ে আপোষহীনভাবে কলম যুদ্ধ চালিয়ে যাচ্ছেন তার লিখনীর মাধ্যমে। যার ফলে তিনি বারবার হামলা-মামলার শিকার হয়েছেন। কিন্তু তারপরও অন্যায়ের বিরুদ্ধে তার কলম যুদ্ধ বিরত রাখতে পারেনি। মাথা নত করাতে পারেনি কোন রক্ত চক্ষু বা পেশীশক্তি। তিনি সৎ সাহস নিয়েই ন্যায়ের পক্ষে অটল ছিলেন, আছেন এবং থাকবেন।

বাদল ভাই তার সততা ও নিষ্ঠার সাথে অন্যায়ের বিরুদ্ধে লিখে সামনে এগিয়ে যাচ্ছেন। তারই ফসল নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক ডান্ডিবার্তা। এক ঝাক কলম যুদ্ধা নিয়ে তিনি ডান্ডিবার্তার মাধ্যমের অন্যায়ের বিরুদ্ধে আপোষহীনভাবে কমল যুদ্ধ অব্যাহত রেখেছেন। তিনি তার সততার স্বাক্ষর রেখেছেন নারায়ণগঞ্জ সাংবাদিক মহলে, হয়েছেন ব্যাপক প্রশংসিত। হাবিবুর রহমান বাদল সাংবাদিকতায় ৪৫ বৎসরের মধ্যে দৈনিক ইত্তেফাক পত্রিকায় ৪২ বৎসর যাবৎ সাংবাদিকতা করে যাচ্ছেন। তার এই জন্মদিনে ডান্ডিবার্তা পরিবারের পক্ষ থেকে-সিনিয়র সাংবাদিক আবুল হোসেন, সিনিয়র ফটো সাংবাদিক তাপস সাহা, বার্তা সম্পাদক- নাসির উদ্দিন, ফটো সাংবাদিক মেহেদি হাসান সজিব, জাহাঙ্গীর ডালিম (বিভাগীয় সম্পাদক) সহ হাবিবুর রহমান বাদল ভাইয়ের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছে।

RSS
Follow by Email