বুধবার, মে ২২, ২০২৪
জেলাজুড়েধর্ম

২১তম রমজান সোমবার, ইফতার ও সেহরির সময়

লাইভ নারায়ণগঞ্জ: চলছে পবিত্র মাহে রমজান মাসের ২১ তম রোজা। পবিত্র এ মাস জুড়ে সারাদিন রোজা রাখার পর রোজাদারেরা সূর্যাস্তের সময় ইফতার করবেন। এরপর তারাবির নামাজ আদায়ের পর শেষ রাতে সেহরির সময়ে খাবার খেয়ে আগামীকালের রোজার নিয়ত বাধবেন। তাই আজকের (সোমবার, ১ এপ্রিল) ইফতার ও ২২ তম রমজানের সেহরির সময় জেনে নিন।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, নারায়ণগঞ্জ ও পাশ্ববর্তী এলাকায় আজকের মাগরিবের আযানের সময় ৬টা ১৯ মিনিট। এছাড়াও ২০তম রমজান সেহরির শেষ সময় ভোর ৪টা ৩০ মিনিট।

রোজা রাখার নিয়ত:

সেহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত করতে হয়। রোজা রাখার আরবি নিয়ত:

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নি ইন্নাকা আংতাস সামিউল আলিম।

বাংলায় অর্থ: হে আল্লাহ, আগামীকাল পবিত্র রমজান মাসে তোমার পক্ষ থেকে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল করো, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

বাংলায় নিয়ত: হে আল্লাহ! আপনার সন্তুষ্টির জন্য আমি আগামীকাল পবিত্র রমজানের ফরজ রোযা রাখার নিয়ত করছি। আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত।

ইফতারের দোয়া:

ইফতার করার আগে ইফতার সামনে নিয়ে এই দোয়া পড়তে হয়: اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু।

বাংলা অর্থ: হে আল্লাহ, আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিজের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ, আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরজ রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনে রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর ‘বিসমিল্লাহি ওয়াআলা বারাকাতিল্লাহ’ বলে ইফতার করা।

RSS
Follow by Email