সোমবার, মে ২০, ২০২৪
Led05জেলাজুড়ে

২য় দফায় হিট এলার্ট জারি

লাইভ নারায়ণগঞ্জ: দ্বিতীয় দফায় আবারও তিনদিনের জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। সোমবার (২২ এপ্রিল) আবহাওয়াবিদ বজলুর রশিদ স্বাক্ষরিত এক বার্তায় গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অফিস পূর্বাভাসে জানানো হয়, চলমান তাপ প্রবাহ আজ (২২ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এ জেলার মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে সেটা অব্যাহত থাকতে পারে। দিনের শেষ অংশ হতে তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। আজ (২২ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অর্থাৎ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পর্যন্ত কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

এর আগে শুক্রবার (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অর্থাৎ রবিবার (২১ এপ্রিল) পর্যন্ত হিট এর্লাট জারি করেছিলো আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ বজলুর রশিদ স্বাক্ষরিত এক বার্তায় প্রথম দফায় ৩ দিনের হিট এলাট জারী করা হয়।

প্রসঙ্গত, হিট ওয়েভ বা তাপপ্রবাহ হলো অতিরিক্ত গরম আবহাওয়া। আর এই তাপপ্রবাহ সম্পর্কে যে সতর্কতা জারি করা হয় সেটাই মূলত হিট অ্যালার্ট বা হিট ওয়েভ অ্যালার্ট। তাপপ্রবাহ চরম মাত্রায় বাড়লে আরো বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ দেখা দেওয়ার শঙ্কাও তৈরি হয়। এছাড়া মানুষের সহ্য ক্ষমতার বাইরে চলে গেলে হতে পারে মৃত্যুর কারণ। তাই সবাইকে আসন্ন তীব্র তাপপ্রবাহ থেকে সতর্ক করার উদ্দেশ্যেই হিট অ্যালার্ট জারি করে থাকে আবহাওয়া অধিদপ্তর।

RSS
Follow by Email