শনিবার, মে ২৫, ২০২৪
Led05জেলাজুড়েধর্ম

১০ম রমজান বৃহস্পতিবার, ইফতার ও সেহরির সময়

লাইভ নারায়ণগঞ্জ: চলছে পবিত্র মাহে রমজান মাসের ১০ম রোজা। পবিত্র এ মাস জুড়ে সারাদিন রোজা রাখার পর রোজাদারেরা সূর্যাস্তের সময় ইফতার করবেন। এরপর তারাবির নামাজ আদায়ের পর শেষ রাতে সেহরির সময়ে খাবার খেয়ে আগামীকালের রোজার নিয়ত বাধবেন। তাই আজকের (বৃহস্পতিবার, ২১ মার্চ) ইফতার ও ১০ম রমজানের সেহরির সময় জেনে নিন।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, নারায়ণগঞ্জ ও পাশ্ববর্তী এলাকায় আজকের মাগরিবের আযানের সময় ৬টা ১৩ মিনিট। এছাড়াও ১০ম রমজান সেহরির শেষ সময় ভোর ৪টা ৪১ মিনিট।

রোজা রাখার নিয়ত:

সেহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত করতে হয়। রোজা রাখার আরবি নিয়ত:

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নি ইন্নাকা আংতাস সামিউল আলিম।

বাংলায় অর্থ: হে আল্লাহ, আগামীকাল পবিত্র রমজান মাসে তোমার পক্ষ থেকে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল করো, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

বাংলায় নিয়ত: হে আল্লাহ! আপনার সন্তুষ্টির জন্য আমি আগামীকাল পবিত্র রমজানের ফরজ রোযা রাখার নিয়ত করছি। আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত।

ইফতারের দোয়া:

ইফতার করার আগে ইফতার সামনে নিয়ে এই দোয়া পড়তে হয়: اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু।

বাংলা অর্থ: হে আল্লাহ, আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিজের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ, আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরজ রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনে রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর ‘বিসমিল্লাহি ওয়াআলা বারাকাতিল্লাহ’ বলে ইফতার করা।

RSS
Follow by Email