বুধবার, মে ২২, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

হেনা দাসের নামে সড়ক নামকরনের দাবিতে স্মারকলিপি প্রদান

লাইভ নারায়ণগঞ্জ: জেলার একটি সড়ক হেনা দাসের নামে নামকরণ করার দাবিতে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। বুধবার (২৭ মার্চ) দুপুর ১২টায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ড. সেলিনা হায়াৎ আইভী বরাবর এই স্মারকলিপি প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ মহিলা পরিষদ সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ডা: ফওজিয়া মোসলেম, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মাসুদা রেহানা বেগম, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, সংগঠন সম্পাদক উম্মে সালমা বেগম, লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, সহ-সভাপতি ও নারায়ণগঞ্জ জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা লক্ষ্মী চক্রবর্তী, সহ -সভাপতি আনজুমান আরা আকসির, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ, নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এডভোকেট হাসিনা পারভীন।

নেতাকর্মীরা জানায়, মেয়র মহোদয় বিষয়টি বিবেচনা করবেন বলে আশ্বস্ত করেছেন। এ ছাড়াও জেলার বিভিন্ন সমস্যা যেমন নারী ও শিশু নির্যাতন, হত্যা, ধর্ষণ, গুম, মাদক, কিশোর গ্যাং ইত্যাদি সমস্যা প্রতিরোধ ও নারায়ণগঞ্জকে আদর্শ বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তোলার বিষয়ে আলোচনা করা হয়।

নেতাকর্মীরা আরও জানায়, হেনা দাস মানব মুক্তি সংগ্রামে এক জীবন্ত কিংবদন্তি। ১৯২৪ সালে ১২ ফেব্রুয়ারি সিলেটের এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। ব্রিটিশ বিরোধী আন্দোলন, ৫২ থেকে মহান মুক্তিযুদ্ধ, চা শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা, শিক্ষা ও নারী অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন। বিভিন্ন সময় তিনি আত্মগোপন, জেল-জুলুম ও নিপীড়নের শিকার হয়েছেন। বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠা লগ্ন থেকে জড়িত ছিলেন। নারায়ণগঞ্জ গার্লস স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। তিনি নারায়ণগঞ্জ মহিলা পরিষদের প্রথম সভাপতি এবং পরবর্তীতে কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে কাজ করেছিলেন। তিনি নারায়ণগঞ্জে নারীদের সংগঠিত করেছেন। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনেরও তিনি অভিভাবক ছিলেন। সকলে তাঁর পরামর্শ নিতেন। আমৃত্যু তিনি নারী অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে লড়াই সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। যেহেতু তিনি জীবনের দীর্ঘ সময় নারায়ণগঞ্জে কাটিয়েছেন এবং স্বাধীনতা পরবর্তী তাঁর কর্মের মাধ্যমে নারায়ণগঞ্জকে আলোকিত করেছেন। এ রকম একজন কিংবদন্তীকে মনে রাখা খুব প্রয়োজন। তাঁকে স্মরণীয় করে রাখার জন্য নারায়ণগঞ্জ গার্লস স্কুল এন্ড কলেজের সামনে থেকে একটি রাস্তার নামকরণ তাঁর নামে করা হোক।

RSS
Follow by Email