বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
Led03বিনোদনসোনারগাঁ

হাওরের বিলাসী হাউজ বোট এখন নারায়ণগঞ্জে

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নাম ‘জলনীড়’ । সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের বিশেষায়িত এই নৌযানটি এখন ভেসে বেড়াচ্ছে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা, মেঘনা আর ধলেশ্বরী নদীতে।

এখন থেকে পরিবার, বন্ধু কিংবা প্রিয়জনকে নিয়ে ঘুরতে পারবেন মায়াদীপ, মেঘনাসহ নারায়ণগঞ্জের আশপাশের এলাকার নদীতে। চাইলেই করতে পারবে রাত্রী-যাপন, থাকবে খাওয়া দাওয়ার সু-ব্যবস্থা।

সময় স্বল্পতার কারণে অনেকেই ইট-পাথরের এই শহর ছেড়ে যেতে পারেন না হাওরে। তাইতো একটু সময় পেলে ছুঁটেন নদীর তীর গুলোতে। কেউ কেউ আবার নৌকা নিয়ে ঘুরে বেড়ান। যেটাকে ঘিরে বিকশিত হচ্ছে নতুন ধারার ‘নৌ-পর্যটন’। সেপ্টেম্বর মাসের প্রথম সাপ্তাহ থেকে ‘জলনীড়’ এর যাত্রা শুরু হয়েছে নারায়ণগঞ্জে। প্রায় ৬ ফিট উচ্চতার কেবিন, ওয়াস রুম, ফ্যামিলি লাউঞ্জ, লাইট, ফ্যান, জেনারেটর আর পর্যাপ্ত লাইফ জ্যাকেটের ব্যবস্থা রয়েছে নৌ-যানটিতে। নৌযানটি এক সাথে ১৫ থেকে ১৮ জন অবস্থান করতে পারে।

নারায়ণগঞ্জের কাইকারটেক বীজের সামনে থেকে ১০ হাজার টাকায় একদিনের জন্য ভাড়া নেওয়া যায় নৌযানটিকে। এছাড়াও নেওয়া যায় ঘন্টা ভিত্তিক চুক্তি। এ ক্ষেত্রে প্রথম ঘন্টায় ২ হাজার ও পরবর্তী ঘন্টা গুলোতে ১ হাজার করে বাড়বে ভাড়া।

নৌযানটির মালিক আরমান আহমেদ অয়ন জানান, আপাতত রাত্রী-যাপন আর খাওয়া দাওয়ার সু-ব্যবস্থা নেই। তবে খুব শীঘ্রই চালু করা হবে।


হাওরের ‘জলনীড়’ যেভাবে নারায়ণগঞ্জে

২০২০ সালে বন্ধদের সাথে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ঘুরতে যান নারায়ণগঞ্জের পঞ্চবটি এলাকার বাসিন্দা আরমান আহমেদ অয়ন। হাওরের পরিবেশ আর নৌযানে ভ্রমন তার মনে দাগ কাটে। সেখানে ৪ মাস অবস্থান করে কাঠ-বাস আর স্থানীয় মিস্ত্রীদের সহযোগীতায় তৈরি করে ‘জলনীড়’ নামক নৌযানটি। ২০২১ সালে চসে বেড়িয়েছে পুরো হাওর। ২০২২ সালে বন্যায় নিমজ্জিত হলে সুনামগঞ্জের ৮টি পরিবারের ২৫ জন সদস্যকে আশ্রয় দেওয়া হয় সেখানে। এছাড়াও সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনায় ডুবে যাওয়া পরিবার মাঝে তুলে দেওয়া হয় ত্রাণ।

আরমান আহমেদ অয়ন জানান, নারায়ণগঞ্জের মানুষের কথা চিন্তা করে ‘জলনীড়’কে নারায়ণগঞ্জে আনা হয়েছে। অনেকে সময় সল্পতার কারণে হাওরে যেতে পারেন না। কেউ কেউ ঘুরে বেড়ানোর জন্য এক বেলা কিংবা একদিন ছুঁটি পেলে চলে যান রেস্টুরেন কিংবা নদীর তীরে। কেউ ভাড়ায় ছোট নৌকা নিয়েও ঘুরে বেড়ান। সেই চিন্তা থেকেই ‘জলনীড়’ নারায়ণগঞ্জে নিয়ে আসা হয়েছে। আমি চেষ্টা করছি এখানকার নদী গুলোতে ‘নৌ-পর্যটন’র ব্যবস্থা করতে।

অন্যান্য বিস্তারিত তথ্য পেতে যোগাযোগ করুন নিচের নাম্বারে: ০১৭১২৮৮০১৭৩

 

RSS
Follow by Email