বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
Led03জেলাজুড়েশিক্ষাসদর

স্মার্ট বাংলাদেশ গড়তে প্রয়োজন স্মার্ট নাগরিক: চন্দন শীল

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও হাইস্কুল এন্ড কলেজের গভর্নিংবডির সভাপতি চন্দন শীল বলেছেন, বিনামূল্যের বই বিশেষত গ্রামাঞ্চলের দরিদ্র অভিভাবকদের জন্য এক বড় ধরনের স্বস্তি। রাষ্ট্রের পক্ষ থেকে এ সহায়তায় তাদের আর্থিক কষ্টের বোঝা অনেকটাই লাঘব হয় নি:সন্দেহে। আমাদের বিশ্বাস, শুধু বিনামূল্যের বই নয়, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে আরও অনেক কিছু করার আছে।

সোমবার (১ জানুয়ারী) সকাল ১১টায় নারায়ণগঞ্জ হাইস্কুল এন্ড কলেজের পাঠ্যপস্তুক উৎসব দিবসে বই বিতরণ অনুষ্ঠানে সভাপতি বক্তব্যে তিনি একথা বলেন। নারায়ণগঞ্জ হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো: মাহমুদুল হাসান ভুইয়া সঞ্চালনায় বই উৎসবটি অনুষ্ঠিত হয়।

চন্দন শীল বলেন, শিক্ষার্থীদের ঝরেপড়াসহ প্রাথমিক শিক্ষার অন্য সমস্যাগুলোর যদি প্রতিকার করা যায়, তাহলে এ দেশের নতুন প্রজন্মের শিক্ষার ভিতটি শক্তভাবে গড়ে উঠতে পারবে, যা একটি জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। বছরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই তুলে দিচ্ছেন। আপনারা প্রধানমন্ত্রীর জন্য সকলে মন খুলে দোয়া করবেন। তিনি যেন স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারে। স্মার্ট বাংলাদেশ হতে আগামী প্রজন্মকে স্মার্ট নাগরিক করতে হবে।

সোমবার সকালে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে পাঠ্যপস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এ বছর ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩২৪ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭ কপি নতুন বই বিতরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। এক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে ১৪০০ কোটি টাকা। দেশের প্রতিটি উপজেলায় ইতোমধ্যে পাঠ্যপুস্তক পাঠানো হয়েছে।

RSS
Follow by Email