বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
জেলাজুড়েসোনারগাঁ

সোনারগাঁয় বিলুপ্ত প্রায় ব্রিটিশ পিলার দেখতে মানুষের ঢল

লাইভ নারায়ণগঞ্জ: সোনারগাঁ উপজেলা থেকে একটি ব্রিটিশ পিলার উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) পিরোজপুর ইউনিয়নের পূর্ব কান্দারগাঁও গ্রামে আবুল কালাম বেপারীর বাড়ি থেকে এ ব্রিটিশ পিলারটি উদ্ধার করা হয়। ব্রিটিশ পিলার উদ্ধারের পর কয়েক হাজার নারী পুরুষ এটি দেখতে ওই বাড়িতে ঢল নামে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পিলারটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

এলাকাবাসী জানায়, উপজেলার পিরোজপুর ইউনিয়নের পূর্ব কান্দারগাঁও গ্রামে আবুল কালা বেপারীর বাড়িতে বহুতল ভবন নির্মাণের বেইজ তৈরির জন্য মাটি খুড়া হয়। এক পর্যায়ে একটি বেইজের মাটি খুড়তে গিয়ে শ্রমিক মাসুদ রানা তার কোঁদালের সাথে আঘাত লাগে ব্রিটিশ পিলারটির। এসময় তার শরীরে ইলেকট্রিক শক অনুভূত হয়। প্রথমে বিদ্যুৎ মনে হলেও পরবর্তীতে শক্ত সাদৃশ্য কিছু দেখতে পান। এটি সাবধানতার সঙ্গে মাটি সড়িয়ে তুলে আনা হয়। এসময় মানুষের মুখে মুখে অনেক মুখরোচক গল্প শোনা যায়।

এলাকাবাসী আরো জানায়, ব্রিটিশ আমলে বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার জন্য ব্রিটিশ সরকার এগুলো বিভিন্ন স্থানে পুতে রেখেছিলেন। সেই সময় থেকে এগুলো মূল্যবান হওয়ার কারণে এ দেশ থেকে চুরি হয়ে যায়। এটির বাজার মূল্য কোটি টাকা বলে জানা যায়।

খবর পেয়ে সোনারগাঁ থানার উপ পরিদর্শক (এসআই) মো: ইমরান আহম্মেদ ঘটনাস্থল থেকে সেই পিলারটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।
বাড়ির মালিক আবুল কালাম বেপারী বলেন, বাড়িতে পিলার পাওয়ার পর আমি ৯৯৯ এ কল করে পুলিশকে অবগত করেছি। রাষ্ট্রীয় সম্পদ রাষ্ট্রের হেফাজতে থাকা উচিত তাই পুলিশকে জানিয়েছি।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: মাহাবুব আলম বলেন, ব্রিটিশ পিলারটি থানার হেফাজতে রাখা হয়েছে। এটিকে প্রত্মতাত্তিক অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।

RSS
Follow by Email