রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
আদালতজেলাজুড়েরূপগঞ্জ

সেই হাসেম ফুডের এমডি ও ডিজিএম’র বিরুদ্ধে ওয়ারেন্ট

লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেড কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল হাসেম ও উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) মামুনুর রশীদের বিরুদ্ধে জেলা শ্রম আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে বিচারক কিরণ শঙ্কর হালদারের আদালত এই পরোয়ানা জারি করে।

মামলার বাদি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জের শ্রম পরিদর্শক নেছার উদ্দিন গণমাধ্যমকে জানান, ২০২১ সালের ৮ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় (সেজান জুস) অগ্নিকান্ডে ৫২ জন নিহত হয়। তবে অগ্নিকান্ডের ঠিক ৮ দিন আগে ২০২১ সালের ৩০ জুন শ্রম আইনের ৯টি ধারা লঙ্ঘনের অভিযোগে আমি বাদী হয়ে ঢাকার শ্রম আদালতে একটি মামলা (২১২/২০২১) দায়ের করেছিলাম। যাতে অভিযুক্ত করা হয়েছিল কারখানার মালিক (চেয়ারম্যান+এমডি) এম এ হাসেম ও উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) মামুনুর রশিদকে।

তিনি আরও বলেন, ওই মামলায় অভিযোগ আনা হয়েছিল, করোনা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কারখানায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কারখানার পূর্ব দিকের ছয়তলার কক্ষে নির্মল বায়ু চলাচলের ব্যবস্থা না থাকা, পরিদর্শক কর্তৃক কাজের সময়সূচির নোটিশ অনুমোদন না করা, কার্যকর সেফটি কমিটি না থাকা, যন্ত্রপাতি স্থাপনের ক্ষেত্রে দেয়াল থেকে দেয়ালের দূরত্ব এক মিটার না রাখা, অনুমোদিত নকশার সঙ্গে বর্তমান কারখানার মেশিন আউট-লেট প্ল্রানের সামঞ্জস্য না থাকা, বর্তমান শ্রমিক সংখ্যানুপাতে লাইসেন্স ক্যাটারি সঠিক না থাকা এবং ভবনের ভেতরে বৈদ্যুতিক নিরাপত্তা ব্যবস্থা না থাকার বিষয়টি আমরা তুলেছিলাম। ঢাকার শ্রম আদালতে দায়েরকৃত মামলাটি সম্প্রতি নারায়ণগঞ্জ শ্রম আদালতে স্থানান্তর করা হয়েছে, যার নাম্বার ২৮৭/২০২৪।

RSS
Follow by Email