বুধবার, জুলাই ১৭, ২০২৪
অর্থনীতি

সরকারের প্রতি পাঁচ গার্মেন্টস শ্রমিক সংগঠনের ৬টি দাবি

লাইভ নারায়ণগঞ্জ: গার্মেন্টস শ্রমিকদের জন্য ৬৫% বেসিক সহ ২৩ হাজার টাকা নিম্নতম মজুরী নির্ধারন করার দাবিতে ৫টি গার্মেন্টস শ্রমিক সংগঠন (UFGW, BTGWL, NGWF, BRGWF, BGIWF) এর উদ্যোগে যৌথ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ৬ অক্টোবর বিকেলে শ্যামপুর বাজার কমিউনিটি সেন্টারে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ বস্ত্র ও পোষাক শিল্প শ্রমিকলীগ এর সভাপতি জেড এম কামরুল আনাম। সভা পরিচালনা করেন ইউনাইটের ফেডারেশন অব গার্মেন্টস ওর্য়ার্কাস এর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম।

সভায় বক্তব্য রাখেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন (ঘএডঋ) এর সভাপতি আমিনুল হক আমিন, ইউনাইটের ফেডারেশন অব গার্মেন্টস ওর্য়ার্কাস এর সভাপতি ও জাতীয় শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক কাউসার আহমেদ পলাশ, জাতীয় বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি সালাউদ্দিন স্বপন ও বাংলাদেশ গার্মেন্টস ও ইন্ডাষ্ট্রিয়াল শ্রমিক ফেডারেশন এর সভাপতি সালমা আক্তারসহ আইসিবি ও বিভিন্ন বেসিক ইউনিয়নের নেতৃবৃন্দ।

যৌথ আলোচনা সভায় দেশে সবচেয়ে গুরুত্বপূর্ন এই ৫টি শ্রমিক সংগঠনের পক্ষ থেকে ৬ টি দাবি জোড়ালো উপস্থাপন করা হয়।

০১। ৭টি গ্রেডের পরির্বতে ৫টি গ্রেড করতে হবে, ০২। ১নং ও ২নং গ্রেড স্টাফদের জন্য করতে হবে, ০৩। ৩নং গ্রেড (অভিজ্ঞ অপারেটরসহ) শ্রমিকদের ২৮,৫০০/- টাকা করতে হবে, ০৪। ৪নং গ্রেড (জুনিয়র অপারেটর বা কমঅভিজ্ঞ) শ্রমিকদের ২৬,০০০/- টাকা করতে হবে, ০৫। ৫নং গ্রেড হেলপারদের জন্য ২৩,০০০/- টাকা করতে হবে ও ০৬। মূল মজুরী ৬৫% ও বাড়ীভাড়া ৩৫% করতে হবে।

আলোচনা শেষে একটি বিক্ষোভ মিছিল শ্যামপুর বাজার থেকে শুরু করে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।

RSS
Follow by Email