সোমবার, মে ২০, ২০২৪
জেলাজুড়েবন্দর

সত্যের পথে চলবো, অন্যায়ের প্রতিবাদ করবো: বন্দরে কবি নজরুলের নাতনি

লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনী এবং কবি নজরুল ইনস্টিটিউট এর ট্রাস্টি জনাব খিল খিল কাজী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, কবি নজরুল ভীষন দুষ্টমি করতেন। কিন্তুু অনেক মেধাবী ছিলেন। গান ও কবিতা ছিল তাঁর প্রান। তিনি সাদাকে সাদা ও কালোকে কালা বলতেন এবং সর্বদা সত্যের পথে চলেছেন।তোমাদের এটা বুঝতে হবে। তাই আমরা সত্যের পতে চলবো এবং অন্যায়ের প্রতিবাদ করবো। তাঁর আদর্শকে মনে রাখব।

শনিবার (২৭ জানুয়ারি) বন্দরের বিএম ইউনিয়ন স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে এ কথা বলেন তিনি।

এসময় তিনি আরও বলেন, ১০ শ্রেনীতে অধ্যায়নরত অবস্থায় ভারত হতে বৃটিশদের বিতারিত করতেবিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম যুদ্ধে গিয়েছিলেন। সেখানে অজস্র অভিজ্ঞতা অর্জন করেছেন এবং কৌশল শিখেছেন। একটার পর একটা উদ্দীপনামূলক গান ও কবিতা রচনা করে বৃটিশদের কোনঠাসা করে দিয়েছিলেন। মাত্র ২১ বছর বয়সে বিদ্রোহী কবিতাটি লিখেছেন। এই কবিতা পড়ে দলে দলে মানুষ ভীষনভাবে অনুপ্রানিত হয়ে বৃটিশদের বিতারিত করতে স্বাধীনতা স্বদেশী আন্দোলনে ঝাপিয়ে পড়েছিল। বৃটিশ বিরোধী আন্দোলন নেতা সুভাষ চন্দ্র বসু যখন জেলে বন্দি ছিলেন তখন কাজী নজরুল ইসলাম ধুমকেতু পত্রিকা প্রকাশ করে আন্দোলনের ডাক দিয়েছিলেন।

আলোচনাশেষে বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় বিএম ইউনিয়ন স্কুল অ্যান্ড কলেজ গভর্নিং বডির সভাপতি ও বাংলাদেশ কর্ম কমিশনের সদস্য মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গভর্নিং বডির সদস্য ও বন্দর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহিউদ্দিন সিদ্দিকী, শাহীন আহমেদ,মিনারা খন্দকার। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন অধ্যক্ষ আজিজুর রহমান। উপস্থাপনায় ছিলেন বি এম প্রাথমিক শাখা প্রধান রোকসানা সামিয়া।

RSS
Follow by Email