বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Led04জেলাজুড়েরাজনীতিসদর

শ্রমিকদের মাঝে সিপিবি‘র ঈদ সামগ্রী বিতরণ

লাইভ নারায়ণগঞ্জ: ঈদ উপলক্ষে গরীব শ্রমিকদের মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটি। শনিবার (০৬ এপ্রিল) বিকেল ৩ টায় মিশনপাড়া এলাকায় জেলা সিপিবি’র সভাপতি হাফিজুল ইসলাম এর ব্যক্তিগত কার্যালয় থেকে এ ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়।

ঈদ উপহারের মধ্যে বস্ত্র সামগ্রী ছিলো- শাড়ি, লুঙ্গী, থ্রী পিছ, খাদ্য সামগ্রীর প্যাকেট। প্রতি প্যাকেটে খাদ্য সামগ্রী মধ্যে ছিলো লাচ্ছি সেমাই, প্লেইন সেমাই, চিনি, সয়াবিন তেল, জামির চাল, পোলাও চাল, ডাল, লবন, গুড়া দুধ, আলু, পিঁয়াজ। জেলা সিপিবি’র সভাপতি হাফিজুল ইসলাম এর নেতৃত্বে ঈদ সামগ্রী বিতরণকালে জেলা কমিটির সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, সম্পাদক মণ্ডলীর সদস্য আ. হাই শরীফ ও শাহানারা বেগম উপস্থিত ছিলেন।

ঈদ সামগ্রী বিতরণকালে সিপিবি’র জেলা কমিটির সভাপতি হাফিজুল ইসলাম বলেন, ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি কিন্তু আমাদের দেশের বৈষম্য মূলক সমাজ ব্যবস্থায় ঈদ হয়ে উঠেছে ধনীদের অতিরিক্ত বিলাস আর গরিব অসহায় মানুষের সীমাহীন বেদনার দীর্ঘ শ্বাস। গরিব মানুষের ঈদের দিন আর সাধারণ দিনের মধ্যে তেমন কোন পার্থক্য নেই। ঈদ উপলক্ষে কারো কারো পক্ষে নতুন কাপড় কেনা তো দুরের কথা এক প্যাকেট সেমাই ও চিনির ব্যবস্থা করাটাই কঠিন হয়ে দাঁড়ায়। গরিব মানুষের এমনিতেই দুঃখ কষ্টের শেষ নেই ঈদ উৎসবে তা বহু গুণ বাড়িয়ে তুলে। দারিদ্রতার শিকলে আটকে থাকা মানুষ গুলোর ঈদের আনন্দ কেড়ে নিয়েছে পুঁজিবাদী সমাজ ব্যবস্থা। এই ব্যবস্থা বদলাতে হবে।

তিনি আরও বলেন, ‘ঈদ’ ধনী-গরিব সকলকে ভেদাভেদ ভুলে এক কাতারে শামিল হওয়ার আহ্বান জানায়। কল্যাণের পথে ত্যাগ-তিতিক্ষার মূল মন্ত্রে দীক্ষিত করে। মানুষকে ভুল-ভ্রান্তি, পাপ-পঙ্কিলতা থেকে মুক্ত হয়ে সৎ পথে ফিরে সম্প্রীতির আনন্দ ধারায় উন্নত জীবন লাভের নির্দেশ করে। সমাজের ধনী-গরিবের সম্প্রীতি ও সহমর্মিতার মধ্য দিয়ে ঈদ উৎসব তাৎপর্যপূর্ণ হয়ে উঠে। কিন্তু আমাদের সমাজে তা হয়ে উঠেনি। শ্রেণী বৈষম্য বিসর্জনের মাধ্যমে এর আনন্দ ও উদ্দেশ্য সার্থক করে তুলতে হবে। ঈদ-উল ফিতরের ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে মানুষের কল্যাণে আমাদের আত্মনিয়োগ করতে হবে। সকল শ্রেণী পেশার মানুষের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধন সুদৃঢ় করার মাধ্যমে প্রতিটি দিন আনন্দময় করে তুলতে হবে। গরীব অসহায় দারিদ্র মানুষের প্রতি ‘সিপিবি’ দায়িত্ববোধ থেকে সব সময় পাশে থেকেছে। এই প্রচেষ্টা সব সময় অব্যাহত থাকবে। তাই ঈদ-উল ফিতর উপলক্ষে সিপিবি’র সামর্থ্য অনুযায়ী তিন শতাধিক পরিবারে ঈদ উপহার হিসেবে বস্ত্র সামগ্রী ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। একজন গরীব অসহায় মানুষকে সহায়তা করে তাঁর মুখে হাসি ফুটানোর মধ্যে আনেক আনন্দ আছে। ঈদ উৎসবে অসহায় দারিদ্র মানুষকে একটি নতুন কাপড় ও একটু সেমাই চিনি দিয়ে তাঁদের মুখে হাসি ফুটানো সমাজের প্রতিটি সামর্থ্যবান মানুষের দায়িত্ব ও কর্তব্য। ঈদ উপলক্ষে গরীব অসহায় মানুষের প্রতি সহযোগীতার হাত বাড়িয়ে দেয়ার জন্য তিনি সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন।

RSS
Follow by Email