সোমবার, জুন ১৭, ২০২৪
Led01আড়াইহাজারজেলাজুড়েরাজনীতিরূপগঞ্জসোনারগাঁ

শেষ মুহূর্তে ৩ উপজেলায় জমজমাট নির্বাচনী প্রচারণা

লাইভ নারায়ণগঞ্জ: এক দিন পরই ২১ মে অনুষ্ঠিত হবে ২য় ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। শেষ মুহূর্তে এসে জমে উঠেছে নির্বাচনী প্রচারণা। নারায়ণগঞ্জে রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁয় উপজেলা পরিষদ অনুষ্ঠিত হবে। তাই নির্বাচনী প্রচারণার শেষ দিনে জনগণের দারে দারে ভিড় করছেন প্রার্থীরা।

নির্বাচন আচরণবিধি অনযায়ী ভোটগ্রহণের ৩২ ঘন্টা আগে প্রার্থী ও তাদের সমর্থকদের যেকোন নির্বাচনী প্রচারণা বন্ধ করেতে হবে। সেই হিসেবে রবিবার (১৯ মে) রাত ১২ টা পর্যন্ত নির্বাচনী প্রচারণা করতে পারবেন প্রার্থীরা। তাই বাকি সময়টাতে জড়োসড়ো ভাবেই প্রচারণায় ব্যস্ত রয়েছেন প্রার্থী ও সমর্থকরা।

রূপগঞ্জ ও আড়াইহাজারে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে এক জন করে প্রার্থী থাকায় এ চারটি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী হতে যাচ্ছেন তারা। তবে নির্বাচনী মাঠ চাঙা করে রেখেছেন চেয়ারম্যান প্রার্থীরা। রূপগঞ্জে আবু হোসেন ভূঞা (রানু) ও মো. হাবিবুর রহমান এবং আড়াইহাজারে কাজী সুজন ইকবাল, মোহাম্মদ সাইফুল ইসলাম, মো. শাহজালাল মিয়া এবং তাদের সমর্থকরা প্রতিনিয়ত গণসংযোগ, উঠান বৈঠক ও মতবিনিময় সভাসহ বিভিন্ন ভাবে প্রচারণা করে আসছেন। এতে ভোটারদেরও বেশ সাড়া মিলেছে।

অপরদিকে, ৩ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি জমজমাট সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৫ প্রার্থী নির্বাচনী মাঠে উত্তাপ ছড়াচ্ছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদের প্রার্থীরা আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। চেয়ারম্যান পদপ্রার্থী রফিকুল ইসলাম নান্নু, মাহফুজুর রহমান কালাম, আলী হায়দার ও বাবুল ওমর বাবু শেষ মুর্হূতেও নির্বাচনী প্রচারণায় ধ্যানমগ্ন আছেন। পাড়া-মহল্লার ওলিতে গোলিতে সমর্থকদের নিয়ে গণসংযোগ করছেন, ভোটারদের কাছে আনার চেষ্টা করছেন। রাত ১২টায় নির্বাচনী প্রচারণার ইতি টানবেন প্রার্থীরা। এরই মধ্যে তিন উপজেলায় নিয়োগ দেয়া হয়েছে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত মোট ৫ দিনের জন্য তাদের নিয়োগ দেয়া হয়েছে। তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে চলাচল করবেন। এক্ষেত্রে যেকোনো নির্বাচনী অপরাধ আমলে নিয়ে তারা শাস্তি প্রদান করতে পারবেন।

নির্বাচন কমিশন সূত্রে, রূপগঞ্জ উপজেলায় মোট ভোটর সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৬০৭ জন, যাতে পুরুষের সংখ্যা ২ লাখ ৫১ জন আর মহিলা সংখ্যা ১ লাখ ৯০ হাজার ৫৫৪ জন। নির্বাচনে, উপজেলার ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়নে ভোট প্রয়োগের জন্য ১৪২ টি ভোট কেন্দ্রে থাকবে ১ হাজার ১১ টি ভোট কক্ষ। এই উপজেলায় নির্বাচনে ভোটগ্রহণের জন্য থাকবেন ১৪২ জন প্রিজাইডিং কর্মকর্তা, ১০১১ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ২০২২ জন পোলিং অফিসার।

আড়াইহাজার উপজেলায় মোট ভোটর সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ৪৮৭ জন। যাতে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ২২ জন ও মহিলা ভোটারের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৪৬২ জন। নির্বাচনে, উপজেলার ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে ভোট প্রয়োগের জন্য ১৩৯ টি ভোট কেন্দ্রে থাকবে ৯১৯ টি ভোট কক্ষ। এই উপজেলায় নির্বাচনে ভোটগ্রহণের জন্য থাকবেন ১৩৯ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৯১৯ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ১৮৩৮ জন পোলিং অফিসার।

সোনারগা উপজেলায় মোট ভোটর সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৬৬৮ জন। যাতে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৮১ হাজার ৪১৪ জন ও মহিলা ভোটারের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ২৫৪ জন। নির্বাচনে, উপজেলার ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে ভোট প্রয়োগের জন্য ১৪২ টি ভোট কেন্দ্রে থাকবে ৯৬২ টি ভোট কক্ষ। এই উপজেলায় নির্বাচনে ভোটগ্রহণের জন্য থাকবেন ১৪২ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৯৬২ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ১৯২৪ জন পোলিং অফিসার।

RSS
Follow by Email