রবিবার, মে ১৯, ২০২৪
Led01শিক্ষা

শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা: কমেছে পরীক্ষার্থী, বেড়েছে কেন্দ্র

#অসাধু উপায় অবলম্বনের চেষ্টা করবেন না: অতিরিক্ত জেলা প্রশাসক

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি)। এ বছর ঢাকা বোর্ড থেকে নারায়ণগঞ্জে সাধারণ শিক্ষা, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের মোট ৩২ হাজার ৯শ’ ৪৬ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে। যা গত বছরের তুলনায় ২হাজার ২৩জন কম এবার।

গতবছর ৪৭টি কেন্দ্র থাকলেও এবার শিক্ষার্থীরা মোট ৪৮টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে মধ্যে এসএসসি ৩৩টি, দাখিল ৭টি ও কারিগরি ৮টি কেন্দ্র অনুষ্ঠিত হবে।

সূচি অনুযায়ী, প্রথম দিনে বৃহস্পতিবার বাংলা প্রথমপত্র দিয়ে পরীক্ষা শুরু করবে। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩-২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে।

গতবছর নারায়ণগঞ্জ থেকে ৩৪হাজার ৯শত৬৯জন পরীক্ষায় অংশ নিলেও, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ৫টি উপজেলায় ২শ ৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৩২ হাজার ৯শ’ ৪৬জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এসএসসি পরীক্ষায় ২৮ হাজার ৭শ’ ৬৬জন, দাখিল পরীক্ষায় ২ হাজার ৬শ’ ৯১জন ও এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় ১৪শ’ ৮৮জন রয়েছে। এর মধ্যে বালক ১৬০৫৪ ও বালিকা ১৬৮৯২ জন পরীক্ষায় অংশ নিবে।

এদিকে, প্রশ্নফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা আয়োজনে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১২ মার্চ পর্যন্ত একমাস সব কোচিং সেন্টার বন্ধ রাখতে বলা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো: নূরুন্‌নবী লাইভ নারায়ণগঞ্জকে জানান, শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যেতে যানজট পোহাতে হয়। আমরা ইতোমধ্যে ট্রাফিক বিভাগের সাথে মিটিং করে কথা বলেছি। এছাড়া আমাদের প্রতিটা কেন্দ্রের মধ্যে ম্যাজিস্ট্রেট থাকবে। এছাড়া ট্রাফিক পুলিশদের সাথে বিভিন্ন রুট নিয়ে আলোচনা করেছি, যেখানে বিকল্প রুট বের করলে যানজট থাকবে না।
তিনি আরও বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে বলবো কেউ অসাধু উপায়ের অবলম্বনের চেষ্টা করবেন না। এসব ক্ষেত্রে আমরা জিরো টলারেন্স সব সময়।

তিনি আরও বলেন, কোচিং বন্ধ করার বিষয়ে আমরা বিজ্ঞপ্তি দিয়েছি। এছাড়া আমরা মাইকিং করেছি। কেউ যদি এটা উপেক্ষা করে খোলা রাখে তাহলে, অবশ্যই আমরা পানিশমেন্ট এর আওয়ায় আনবো। এক্ষেত্রে আমাদের ম্যাজিস্ট্রেট ও মোবাইল কোর্ট সব সময় থাকবে।

RSS
Follow by Email