বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Led02অর্থনীতি

শুক্রবার থেকে কমছে সয়াবিন তেলের দাম

লাইভ নারায়ণগঞ্জ: প্রতিদিনের রান্নায় প্রয়োজনীয় উপাদান সয়াবিন তেল। দুপুর ও রাতের ভাড়ি খাবারে, এমনি সকালের নাস্তায় ডিম ভাজতেও নগরবাসীর সয়াবিন তেলের বিকল্প নেই। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির জ্বালায় যখন মানুষ অতিষ্ঠ, তখনই কমে আসছে এই তেলের দাম। শুক্রবার (১ মার্চ) থেকে সয়াবিন তেলের নতুন দাম কার্যকর হবে। ১০ টাকা কমে প্রতি লিটার বোতলজাত তেল ১৬৩ টাকায় বিক্রির কথা রয়েছে। আর প্রতি লিটার লুজ সয়াবিন তেল বিক্রি হবে ১৪৯ টাকায়। এছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেলের দাম পড়বে ৮০০ টাকা।

২০ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বলা হয়, ১ মার্চ থেকে সয়াবিন তেলের নতুন দাম কার্যকর হবে।

এর আগে, ২৯ জানুয়ারি প্রধানমন্ত্রী নির্দেশনা দেওয়ার পর ৮ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আলাদা প্রজ্ঞাপনের মাধ্যমে ভোজ্যতেলসহ আরও তিন পণ্যের আমদানিতে শুল্ক-কর কমানোর ঘোষণা দেয়। এতে স্থানীয় পর্যায়ে পরিশোধিত সয়াবিন ও পাম তেলের উৎপাদন এবং ব্যবসা পর্যায়ে ভ্যাট পুরোপুরি প্রত্যাহার করা হয়। এতে শুল্ক-কর ছাড়ে এখন পর্যন্ত খুচরা পর্যায়ে কেজিতে ৫ টাকা কমেছে সয়াবিন তেলের দাম। যদিও এ সময়ের ব্যবধানে আমদানি ব্যয় কমার পাশাপাশি বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বেশ কমেছে। তাই কোম্পানিগুলো জানিয়েছে, মার্চের শুরু থেকে বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১০ টাকা কমানো হচ্ছে। ওই সময় খোলা তেলের দাম আরও কিছুটা কমবে।

টিসিবি বলছে, বাজারে এখন প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৫০-১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের থেকে ৫ টাকা কম। এছাড়া বোতলজাত তেল বিক্রি হচ্ছে কোম্পানিভেদে ১৬৫-১৭২ টাকা।

তবে বাজারে পাম তেলের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি পাম তেল ১২৫-১৩০ টাকা ও পাম সুপার ১৩০-১৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

RSS
Follow by Email