শনিবার, জুন ২২, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসিদ্ধিরগঞ্জ

শিক্ষা কারিকুলাম বাতিলের দাবিতে জেলা ইসলামী ছাত্র আন্দোলনের মানববন্ধন

লাইভ নারায়ণগঞ্জ: শিক্ষা কারিকুলাম বাতিলের দাবিতে মানববন্ধন করে জেলা ইসলামী ছাত্র আন্দোলন। সোমবার (১ জানুয়ারি) সিদ্ধিরগঞ্জে সকালে সরকারি আদমজী নগর স্কুল এন্ড কলেজের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় সিদ্ধিরগঞ্জ থানা ইসলামী ছাত্র আন্দোলনের সভাপতি মুহা খালেদ সাইফুল্লাহ সানভীর এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, প্রধান অতিথি মহানগর ইসলামী ছাত্র আন্দোলনের সাধারণ সম্পাদক এইচ এম শাহীন আদনান, সিদ্ধিরগঞ্জ থানা ইসলামী ছাত্র আন্দোলনের সাধারণ সম্পাদক মুহা আবরারুল করিম, বিশেষ অতিথি সহ-সভাপতি মুহা ইসমাঈল হোসেন, সিদ্ধিরগঞ্জ থানা ইসলামী ছাত্র আন্দোলনের সহ-সভাপতি মুহা আমির হামজা, দাওয়া সম্পাদক মুহা শাকিল, তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক মুহা মুকছুদুল, কওমী মাদ্রাসা সম্পাদক মুহা রাকিব সহ ওয়ার্ড নেতৃত্ববৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, আমরা জানি শিক্ষা জাতির মেরুদন্ড; সংস্কৃতি জাতির পরিচয় বাহক। আজকের শিশু যে বোধ-বিশ্বাস নিয়ে বেড়ে উঠবে আগামীর বাংলাদেশ সে পথেই হাঁটবে। যদি কোন জাতির শিক্ষা ও সংস্কৃতিকে ধ্বংস করে দেওয়া যায় তাহলে কালের আবর্তনে সে জাতি আত্ম-পরিচয় সংকটে পতিত হয়। আমরা মনে করি, দেশের চলমান শিক্ষাব্যবস্থা নতুন জ্ঞান নির্মাণ, দক্ষতার বিকাশ ও দেশপ্রেমী সচেতন নাগরিক তৈরিতে পুরোপুরি কার্যকর অবদান রাখতে পারবে না। কারণ হিসাবে বলা যায়, আমাদের শিক্ষা কারিকুলামে পশ্চিমা চিন্তা ও সংস্কৃতির প্রভাব দেখা যাচ্ছে; যা বাস্তবতা উপেক্ষিত, দেশের মানুষের বোধ-বিশ্বাস ও হাজার বছর ধরে চর্চিত ইসলাম বিধৌত বাঙ্গালি সংস্কৃতির সাথে অনেকাংশে সাংঘর্ষিক। দুঃখ ও পরিতাপের বিষয় হলো দেশের সর্বশেষ জাতীয় শিক্ষা কারিকুলাম ‘২১ পর্যালোচনা করে আমরা দেখতে পাই, এখানে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করা হয়েছে; যা জাতি হিসাবে আমাদের জন্য উদ্বেগ ও হতাশার। তাই শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও বুদ্ধিজীবীমহলে তা ব্যাপক সমালোচিত হচ্ছে। আজ এক অনিশ্চিত গন্তব্যে দেশের শিক্ষাব্যবস্থা ও শিক্ষার্থীরা। স্বাভাবিক চিন্তায় যে পরিবর্তন ঘটেছে তাতে নতুন প্রজন্মের আগামীর স্বপ্নসৌধ নির্মাণের মূলকেন্দ্র শিক্ষাব্যবস্থা প্রায় সম্পূর্ণভাবে বিঘ্নিত হতে যাচ্ছে। শিক্ষার্থীদের স্বাভাবিক মনো-বিকাশ ক্ষতিগ্রস্ত হচ্ছে, হতাশা ও উৎকণ্ঠা ভর করছে শিক্ষার্থী ও অভিভাবকদের মন ও মননে।তাই এই শিক্ষা কারিকুলাম বাতিলের দাবি জানাচ্ছি।

RSS
Follow by Email