বুধবার, জুন ১৯, ২০২৪
Led02জেলাজুড়েধর্মবিশেষ প্রতিবেদনসদর

রমজানের শেষ জুমায় না.গঞ্জের মসজিদগুলোতে মুসুল্লিদের ঢল

লাইভ নারায়ণগঞ্জ: পবিত্র রমজানের শেষ জুম‘আ দিনটি মুসলিমদের কাছে জুমাতুল বিদা বা আখেরি জুম‘আ নামে পরিচিত। জুমাতুল বিদা মানে হচ্ছে শেষ শুক্রবার বা শেষ জুম‘আ। এ দিন উপলক্ষ্যে ডি আইটি মসজিদসহ বিভিন্ন মসজিদে ঢল নেমেছে ধর্মপ্রাণ মুসল্লিদের। মসজিদের আঙ্গিনা ছেড়ে নামাজের কাতার পৌছে গেছে সড়ক পর্যন্ত। জুম‘আর নামাজে মসজিদ ভবনের ভিতরে নামাজ আদায়ের জন্য কেউ কেউ এসেছেন পৌনে ১১ টায়। নামাজ শেষে আজ দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনায় দোয়াও করেছেন মুসল্লিরা।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে সরেজমিনে নগরীর ডিআইটি মসজিদে ঘুরে দেখা যায় এমন দৃশ্য। দুপুরে জুমার নামাজের আগেই মসজিদে আসতে শুরু করেন মুসল্লিরা। জুম‘আর আজানের সময়ই কানায় কানায় পূর্ণ হয়ে যায় মসজিদের ভেতরের অংশ। এরপর বারান্দা এবং খোলা অংশ ছাড়িয়ে মার্কেটের ভেতর থেকে শুরু করে সড়ক পর্যন্ত চলে গেছে মুসুল্লিরা। কাধে কাধ মিলিয়ে কাতারবদ্ধ হয়ে লাখো মুসল্লি শুনছেন খুতবা। এক অন্যরকম উৎসাহ উদ্দীপনা নিয়ে পরিবারের বড়দের সঙ্গে নামাজ পড়তে এসেছে শিশু-কিশোররাও। নামাজ শেষে সালাম ফিরিয়ে ছোট দুটি হাত তুলে করছে দোয়া। দোয়া শেষে অভিবাবকের কোলে করে ফিরে যাচ্ছেন বাড়িতে।

এ সময় তাহমিদ হোসেন বলেন, রমজান হলো এক শান্তিময় পবিত্র মাস। রহমত, বরকত এবং মাগফেরাতের মাস রমজান এখন এই শেষ সময়ে উপনীত হয়েছে। মহান আল্লাহর সান্নিধ্য লাভের জন্য শেষ জুমার দিনে মসজিদে ছেলেকে নিয়ে এসেছে। এই মাসে নিজের পূর্বের সকল জানা, অজানা গুনোহের জন্য আল্লাহর কাছে মাফ চাইতেই এসেছি।

বাবার সাথে আসা ৮ বছরের আহসান লাইভ নারায়ণগঞ্জকে বলেন, ‘বাবা-মায়ের জন্য আর দাদু ভাইয়ের জন্য দোয়া করেছি।’

আসাদুল ইসলাম নামের এক মুসল্লি বলেন, আখেরি জুম‘আ বা জুমাতুল বিদা রোজাদারকে স্মরণ করিয়ে দেয় যে রমজান আমাদের থেকে বিদায় নিচ্ছে। পরিবারের অনেক সদস্য আজ করববাসী। তাদের জন্য দোয়া করতে রমজানের শেষলগ্নে এর চেয়ে ভালো কোনো দিন আর পাওয়া যাবে না। সারা বিশ্বেই পবিত্র মাহে রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলিমরা। তাই একটু আগেভাগেই মসজিদে এসেছি। কিন্তু লাভ হয় নি। ১২ টার সময় এসেও দেখি ভিতরের দাড়ানোর জায়গাটুকু নেই। শেষে বাহিরে দাড়াতে হয়েছে। কষ্ট হলেও নামাজ পড়ে অন্তরে এক প্রশান্তি অনুভব করছি। এই ঈদে আল্লাহ সকলকে নিরাপদে এবং শান্তিতে রাখুক এই দোয়া করি।

RSS
Follow by Email