শুক্রবার, জুলাই ১২, ২০২৪
Led04জেলাজুড়েশিক্ষা

রবিবার থেকে না.গঞ্জে ২৪ হাজার ৪৮জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা দিবে

লাইভ নারায়ণগঞ্জ: ৩০জুন আগামীকাল থেকে দেশব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। এদিন থেকে এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বিএম/বিএমটি) এই চার ক্যাটেগোরীতে পরীক্ষাগ্রহণ শুরু হবে। সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জ থেকে ২৪ হাজার ৪৮ জন পরীক্ষার্থী অংশ নেবে।

নারায়ণগঞ্জ জেলা শিক্ষা কার্যলয় সূত্রে জানা যায়, ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় নারায়ণগঞ্জের ২৯ টি কেন্দ্রে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন হবে। এর মধ্যে এইচএসসি পরীক্ষার কেন্দ্র ১৯ টি , আলিম পরীক্ষার কেন্দ্র ৬টি এবং এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষার কেন্দ্র ৪ টি। ৩০ তারিখ থেকে শুরু হওয়া পরীক্ষার মধ্যে এইচএসসি ও আলিম পরীক্ষা ১১ই আগস্ট নাগাদ শেষ হবে। এছাড়া এইচএসসি ভোকেশনাল পরীক্ষা ১৬ই জুলাই ও এইচএসসি বিএম/বিএমটি ২৮ জুলাই এর মধ্যে শেষ হবে।

এদিকে, নারায়ণগঞ্জ সদর উপজেলায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র ৯ টি , আলিম পরীক্ষার কেন্দ্র ১টি এবং এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষার কেন্দ্র ২ টি। বন্দর উপজেলায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র ৩ টি , আলিম পরীক্ষার কেন্দ্র ১টি, সোনারগাঁও উপজেলায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র ২ টি , আলিম পরীক্ষার কেন্দ্র ১টি, রূপগঞ্জ উপজেলায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র ৩টি , আলিম পরীক্ষার কেন্দ্র ২টি এবং এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষার কেন্দ্র ১ টি। আড়াইহাজার উপজেলায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র ২ টি , আলিম পরীক্ষার কেন্দ্র ১টি এবং এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষার কেন্দ্র ১ টি।

নারায়ণগঞ্জ থেকে এইচএসসি পরীক্ষায় এবার অংশ নিয়েছে ২২ হাজার ২৫১জন পরীক্ষার্থী। যার মধ্যে ছাত্র ১০ হাজার ৩৮৯ জন ও ছাত্রী ১১ হাজার ৮৬২ জন। আলিম পরীক্ষায় অংশ নিচ্ছে ৯০৭ জন পরীক্ষার্থী যার মধ্যে ছাত্র ৪৯১ জন ও ছাত্রী ৪১৬ জন। এইচএসসি ভোকেশনাল ও বিএম এ অংশ নিচ্ছে ৮৯০ জন পরীক্ষার্থী, যার মধ্যে ছাত্র ৬৫৮ জন ও ছাত্রী ২৩২ জন।

এবার এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বিএম/বিএমটি) এই চার ক্যাটেগোরীতে পরীক্ষা ৩০ জুন থেকে শুরু হবে। তবে এইচএসসি, আলিম আগামী ১১ আগস্ট শেষ হলেও এইচএসসি (ভোকেশনাল) ১৬ জুলাই শেষ হয়ে যাবে। অন্যদিকে এইচএসসি (বিএম/বিএমটি) পরীক্ষা ২৮ জুলাই শেষ হবে।

RSS
Follow by Email