সোমবার, মে ২০, ২০২৪
বিশেষ প্রতিবেদনরাজনীতি

যে কারণে স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ঈগল প্রতীকের জনপ্রিয়তা বেশি

লাইভ নারায়ণগঞ্জ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে অনেকেই নিজেদের প্রতীক হিসেবে ঈগল চেয়েছেন। আওয়ামী লীগ বা ভিন্ন দল থেকে মনোনয়ন না পাওয়ার কারনে দলের সমর্থনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দারিয়েছেন অনেকেই। স্বতন্ত্র এ জনপ্রিয় প্রার্থীরা নির্বাচনী লড়াইয়ে বেছে নিচ্ছে ঈগল প্রতীক।

জানা যায়, স্বতন্ত্র প্রতীকগুলোর মদ্ধ্যে ঈগল প্রতীক মান সম্মত হওয়ায় অধিকাংশ প্রার্থীদের পছন্দের তালিকায় র্শীষে থাকে। শক্তি, সামর্থ্য ও ক্ষমতার প্রতীক এবং জনগনের কাছে কিছুটা আর্কষনীয় হওয়ায় ঈগল প্রতীকেরি দিকে ঝুঁকছেন স্বতন্ত্র প্রার্থীরা।

জেলা নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, নারায়ণগঞ্জে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট চুরান্ত প্রার্থী রয়েছেন ৩৪ জন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন ৬ জন। তবে এই স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ৩ প্রার্থীই ঈগল প্রতীক বেছে নিয়েছেন। তারা হলেন, নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসণ থেকে মন্ত্রী গাজীর পুত্র গাজী গোলাম মর্তুজা, নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসন থেকে মো. শরিফুল ইসলাম এবং নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসন থেকে এ.এইচ.এম মাসুদ। এর মধ্যে নারায়ণগঞ্জ-১ এর গাজী গোলাম মর্তুজা হলেন রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি এবং নারায়ণগঞ্জ-৩ আসনের এ.এইচ.এম মাসুদ হলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষনা উপ কমিটির সদস্য ।

মূলত যেভাবে নির্বাচনী প্রতীক বরাদ্দ দেয়া হয়..

নির্বাচন কমিশনের তথ্য মতে, জেলায় নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৪৪ টি। তাদের সবার নিজেস্ব প্রতীকও নির্ধারিত রয়েছে। এসব প্রতীকে এই দলের মনোনীত প্রার্থী ও তাদের জোটপ্রার্থীরা নির্বাচনে অংশ নিতে পারবেন। তাছাড়া স্বতন্ত্র কোনো প্রার্থী এসব দলীয় প্রতীক বেছে নিতে পারবেন না।

সাধারণত নিবন্ধিত দলগুলোর প্রতীক আগে থেকেই নির্ধারিত থাকে। আর জোটবদ্ধ প্রার্থী যদি থাকে তাহলে আগেই জানানো হয় যে তিনি কোন প্রতীকে লড়বেন। তাই শুধু স্বতন্ত্র প্রার্থীদেরই প্রতীক বরাদ্দ দিতে হয়। এ কারণেই স্বতন্ত্র প্রার্থীদের আলাদাভাবে প্রতীক বরাদ্দ করা হয়। যেখান থেকে প্রার্থীরা তাদের পছন্দনীয় প্রতীক বরাদ্ধ নিতে পারবে। এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য প্রতীক বরাদ্ধ রাখা হয়েছে মোট ২৫ টি। প্রতীকগুলোর মধ্যে রয়েছে, কলার ছড়ি, কেটলি, খাট, ঘণ্টা, ট্রাক, তবলা, তরমুজ, দালান, ফুলকপি, বাঁশি, বেঞ্চ, বেলুন, মাথাল, রকেট, স্যুটকেস, আলমিরা, থালা, ঢেঁকি, চার্জার লাইট, মোড়া, কাঁচি, ফ্রিজ, সোফা, দোলনা এবং ঈগল।

তবে যদি কোনো আসনে একই প্রতীকের জন্য একাধিক স্বতন্ত্র প্রার্থী আবেদন করে তাহলে সেক্ষেত্রে লটারির মাধ্যমে রিটার্নিং অফিসার প্রতীক বরাদ্দ দিয়ে থাকেন। যেমন এবারের নির্বাচনে নারায়ণগঞ্জ ১ আসনে ঈগল প্রতীক বরাদ্ধ চেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভুইয়া এবং মন্ত্রী গাজীর ছেলে গাজী গোলাম মর্তুজা। পরবর্তিতে লটারিতে পাপ্পা গাজী ওরফে গাজী গোলাম মর্তুজা ঈগল প্রতীক পেয়েছেন। অন্যদিকে শাহজাহান ভুইয়া পেয়েছেন কেটলি প্রতীক।

RSS
Follow by Email