সোমবার, জুন ২৪, ২০২৪
সদর

মার্কারি নিটওয়্যার গার্মেন্টস শ্রমিকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

প্রেস বিজ্ঞপ্তি: কাঁচপুরের বিসিকে অবস্থিত মার্কারি নিটওয়্যার লিমিটেড গার্মেন্টস শ্রমিকরা সোমবার (১১ সেপ্টেম্বর) ১২ টায় নারায়ণগঞ্জের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর উপমহাপরিদর্শক (ডিআইজি)-ও নিকট স্মারকলিপি প্রদান করেছে।

পরে শ্রমিকরা নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও শহরে বিক্ষোভ মিছিল করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে উপস্থিত হন।

কারখানার শ্রমিক আসমার সভাপতিত্বে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সেফটি) তুহিনুর রহমান, গার্মেন্টস ও সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেরার সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহসভাপতি আনোয়ার খান।

নেতৃবৃন্দ বলেন, মার্কারি নিটওয়্যার লিমিটেড কারখানাটির দুই মাসের বেতন বকেয়া রেখে আইনানুগ প্রাপ্য পাওনা না দিয়ে ৪০ জন শ্রমিক ছাঁটাই করেছে। এ কারখানায় শ্রম আইন মানা হয় না। বেতন পরিশোধে শ্রমিকদের মাসের পর মাস ঘুরাঘুরি করে। শ্রমিকরা কথা বলতে গেলেই চলে ছাঁটাই-নির্যাতন। নিত্যপণ্যের উচ্চ মূল্যের এসময়েও এই কারখানায় ২০১৮ সালে সরকার ঘোষিত ৮০০০ টাকা ন্যূনতম মজুরি বাস্তবায়ন করেনি। বর্তমানে ২ মাসের বেতন-ওভারটাইম বকেয়া হয়ে যাওয়ায় শ্রমিকরা এর প্রতিবাদ করায় মালিক কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে আলোচনা না করে আইন লঙ্ঘন করে ৪০ জন শ্রমিক ছাঁটাই করেছে। এই চরম অর্থনৈতিক সংকটের সময়ে শ্রমিকরা চাকরি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন-ওভারটাইম পরিশোধ করে শ্রমিকদের চাকরিতে পুনর্বহলের দাবি জানান।

RSS
Follow by Email