সোমবার, মে ২০, ২০২৪
Led02আদালতজেলাজুড়েসোশ্যাল মিডিয়া

ভোটের আগে থেকে বন্ধ থাকবে অটোরিক্সা-মোটরসাইকেলসহ যেসব যানবাহন

লাইভ নারায়ণগঞ্জ: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেশ কিছু যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ জারি করা হয়েছে। সোমবার (১ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে নির্বাচন কমিশনের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক’র স্বাক্ষরিত ওই নিষেধাজ্ঞা আরোপ ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ৬ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা হতে ৭ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার সকল নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, পিক আপ, মাইক্রোবাস, ট্রাক ও অটোরিক্সা ও সিএনজি চালিত থ্রি হুইলার যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। সে সাথে ৫ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা হতে ৬ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

তবে এসব নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হবে জরুরী ক্ষেত্রে। তা হলো, জরুরি সেবা কাজে নিয়োজিত যানবাহন এবং ঔষধ, স্বাস্থ্য-চিকিৎসা ও অনুরুপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি ও সংবাদপত্র, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষকের ক্ষেত্রে বহনকারী সকল ধরনের যানবাহনের ক্ষেত্রে। আত্মীয়-স্বজনের জন্য বিমান বন্দরে যাওয়া, বিমান বন্দর হতে যাত্রী বা আত্মীয়-স্বজনসহ নিজ বাসস্থানে অথবা আত্মীয়-স্বজনের বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন (টিকেট বা অনুরূপ প্রমাণ প্রদর্শন) এবং দূরপাল্লার যাত্রীবহনকারী অথবা দূরপাল্লার যাত্রী হিসাবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যে কোন যানবাহন ব্যবহার করা যাবে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য ১টি, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি এজেন্ট (যথাযথ নিয়োগপত্র/পরিচয়পত্র থাকা সাপেক্ষে) এর জন্য ১টি গাড়ি (জিপ, কার, মাইক্রোবাস ইত্যাদি ছোট আকৃতির যানবাহন) রিটার্নিং অফিসারের অনুমোদন ও গাড়িতে স্টিকার প্রদর্শন সাপেক্ষে চলাচল করতে পারবে। সাংবাদিক, পর্যবেক্ষক অথবা জরুরি কোন কাজে ব্যবহৃত মোটর সাইকেল রিটার্নিং অফিসারের অনুমোদন সাপেক্ষে চলাচল করতে পারবে। নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে নির্বাচনি কাজে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারি অথবা অন্য কোন ব্যক্তি মোটর সাইকেলে চলাচল করতে পারবে। জাতীয় মহাসড়ক (Highway), বন্দর ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বাহিরে বা প্রবেশের জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা উক্তরূপ সকল রাস্তায় নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে উল্লিখিত নিষেধাজ্ঞা আরোপসহ স্থানীয় প্রয়োজনীয়তা ও বাস্তবতার নিরিখে কতিপয় যানবাহনে জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন।

RSS
Follow by Email