বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
Led03সদর

বোস কেবিনের শ্রমিকরা কারো দয়া ভিক্ষা চায় না, ন্যায্য পাওনা চায়: এড. ইসমাইল

লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল বলেছেন, ‘যে বোস কেবিন কিনেছে, সে আমাদের শত্রুও না, বন্ধুও না। তিনি একটা আইনের দায়ের মধ্য দিয়ে করেছে। উনার ইচ্ছা, অনিচ্ছার মধ্যদিয়ে কোন কিছু হবে না। বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী, প্রাক্তন শ্রমিকদের যা পাওনা আছে, সেটা তাকে পরিশোধ করতে হবে।’

‘বোস কেবিনের শ্রমিক-কর্মচারী’র ব্যানারে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকাল ৩টার দিকে বোস কেবিনের সামনে মানববন্ধন কর্মসূচিতে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘এখানকার শ্রমিকরা ২০ থেকে ৫০ বছর যাবত কাজ করে। শ্রমিকরা কারো দয়া ভিক্ষা চায় না। তাদের ন্যায্য পাওনা পেলে অবশ্যই শ্রমিকরা শান্ত হবে। পাশাপাশি নারায়ণগঞ্জবাসীও শান্ত হবে।’

মাহবুবুর রহমান ইসমাইল বলেন, ‘বোস কেবিন নানা আন্দোলন-সংগ্রামের সুতিকাঘার। এখান থেকে বসে অনেক আন্দোলনের পরিকল্পনা করা হয়েছে। তাই তাদের প্রতি আমাদের একটা দায়িত্ব আছে। এ বোস কেবিনের সাথে আমাদের নারায়ণগঞ্জের একটা পরিচিতি জড়িত। নারায়ণগঞ্জের মানুষের চিন্তা জড়িত। নারায়ণগঞ্জের অনেক জ্ঞানী, গুনি ব্যক্তি সবাই বোস কেবিনে এসেছে।

নতুন মালিকদের উদ্দেশ্যে এড. ইসমাইল বলেন, কোন কারণেই যাকে এই শ্রমিকরা অত্যাচারিত না হয়। ক্ষতিগ্রস্থ না হয়, তাদের যেন কেউ সুশন করতে না পারে, এটা আমরা আশা করি। আমরা আশা করছি, বোস কেবিনের শ্রমিকদের পাওনা আইনগত ভাবে পরিশোধ করা হবে।

মানববন্ধনে অংশ নিয়েছে বোস কেবিনের ২৬ জন শ্রমিক। তারা দীর্ঘ ২০ থেকে ৫০ বছর যাবত প্রতিষ্ঠানটিতে কাজ করছে।

RSS
Follow by Email