বুধবার, মে ২২, ২০২৪
Led04জেলাজুড়েবিশেষ প্রতিবেদনসদর

বৈঠকের পর নগরীর একঅংশ হকার মুক্ত হলেও অন্যত্র হ-য-ব-র-ল

লাইভ নারায়ণগঞ্জ: নগরীর অন্যতম প্রধান সমস্যা হকার ইস্যু ও যানজট নিরসনে জনপ্রতিনিধি-প্রশাসনের গোল টেবিল বৈঠকে এক সুঁরে আওয়াজ তোলেন মেয়র আইভী, সেলিম ওসমান, শামীম ওসমান। নগরবাসীর দীর্ঘদিনের এ পুঞ্জিভূত সমস্যা সমাধানে বিআরটিএ’র অনুমতি ছাড়া বাস চলাচল নিষেধ, হকার ফুটপাতকে দখল না করা এবং ব্যাটারি চালিত ইজিবাইক ও অটোর স্ট্যান্ড সরিয়ে ফেলারও কথা বলেন তারা। হাইভোল্টেজের এই গোল টেবিল বৈঠকের পর নগরীর বঙ্গবন্ধু সড়কে দেখা মিলেছে পরবির্তনের। দিনের বিকেল বেলায় যেখানে হকারদের ফুটপাতে বেচাকেনা থাকে তুঙ্গে সেখানে আজ দেখা মেলেনি রমরমা সেই ব্যবসার। তবে বঙ্গবন্ধু সড়কের বাহিরে ফুটপাতের বেচাকেনা বা অবৈধ অটো স্ট্যান্ড অবস্থান করছে আগের মতোই। পরিবর্তনের নজির বঙ্গবন্ধু সড়ক ছাড়া অন্য কোথাও দেখা যায়নি।

রবিবার (৪ ডিসেম্বর) বিকেলে শহরের ২নং রেলগেইট, ১নং রেলগেইট, কালির বাজার, পুরান কোর্ট, মীর ঝুমলা সড়কে সড়জমিনে দেখা যায় হকারদের চিরচেনা দৃশ্য, সড়ক ও ফুটপাত দখল করে তাদের হাকডাঁক চলছে। ব্যতিক্রম ছিল নগরীর চাষাড়া হতে ২নং রেল গেইট (বঙ্গবন্ধু সড়ক) পর্যন্ত সড়কের দু-পাশের ফুটপাতে শুধু পথচারীদের যাতায়াত দেখা যায়। এই এলাকায় অন্যান্য দিন যেখানে পথচারীরা মূল সড়কে নেমে গন্তব্য পৌছাতেন, সেখানে আজ তারা সাচ্ছন্দে চলছেন ফুটপাতে।

আর পরিবর্তিন আসে নি ১নং রেলগেইট, কালির বাজার, পুরান কোর্ট, মীর ঝুমলা সড়ক এবং শেখ রাসেল পার্ক এলাকা। সেখানে ফুটপাতে চলছে হকারদের রাজত্ব্য, অন্যদিকে সড়কের পাশে ঘেষেই দাড়িয়ে আছে অনেকগুলো ব্যাটারি চালিত ইজিবাইক এবং অটো রিক্সা। আবার কিছু কিছু জায়গায় বসেছে অস্থায়ী ফাস্টফুডের দোকানও। বলা যায় মেয়ার আইভি, শামীম ওমসান এবং সেলিম ওসমানের মতামতের প্রভাব নগরীর একঅংশে পড়লেও অন্য অংশ আগের মতোই আছে।

এদিকে ‘বিআরটিএ’র অনুমতি ছাড়া বাস চলাচল করতে দেওয়া যাবে না’ বলে মতবাদ দেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। অন্যদিকে এমপি শামীম ওসমানের মতোবাদের সুঁড়ে সুড় মিলিয়ে ঠিক জেলা প্রশাসক মাহমুদুল হক ঘোষণা দেন, ‘আমি প্রকাশ্যে ঘোষণা করছি, আগামীকাল থেকে আমি গাড়ি ডাম্পিংয়ে দেওয়া শুরু করবো। আগামীকাল থেকে রুট পারমিট ছাড়া গাড়ি দেখলেই ডাম্পিংয়ে দিয়ে দেব। রুট পারমিট ছাড়া কোনো গাড়ি নারায়ণগঞ্জে ঢুকবে না।’ তার এই ঘোষণার পর আজ রবিবার সকাল পর্যন্ত ঢাকাগামী বাস চলাচল বন্ধ ছিল।

প্রসঙ্গত, শনিবার (৩ ফেব্রুয়ারি) নগরীতে হকার ও যানজট নিরসনে গোল টেবিল বৈঠকে বসেন এনসিসির মেয়র, সংসদ সদস্য, জেলা প্রশাসনের কর্মকর্তারা। বৈঠকে নগরীর হকার এবং যানজট মুক্ত নগরী বাস্তবায়নে নিজ নিজ মতামত পোষন করেন তারা।

RSS
Follow by Email