সোমবার, মে ২০, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

‘বিবর্তন’ এর ২য় সম্মেলন অনুষ্ঠিত

লাইভ নারায়ণগঞ্জ: অনুষ্ঠিত হয়েছে নারায়ণগঞ্জের সমাজ গবেষণা ও অনুশীলন কেন্দ্র ‘বিবর্তন’ এর ২য় সম্মেলন। শুক্রবার (৩ মে) সকাল ১০ টায় শহরের আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন প্রাঙ্গণে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় মলয় দাশ চন্দনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শোকপ্রস্তাব পাঠ করেন আবদুল্লাহ্ আল মামুন। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক পিয়ার জাহান কমল উদ্বোধনী বক্তৃতা দিয়ে আলোচনার সূত্রপাত করেন। এতে মুখ্য আলোচক ছিলেন দুস্থ স্বাস্থ্যকেন্দ্রের পরিচালক, দিবালোক সিংহ টুটুল। আলোচনা করেন ‘সূর্যদীঘল বাড়ি’ খ্যাত চলচ্চিত্রের পরিচালক, মসীহ্ উদ্দিন শাকের এবং বিশিষ্ট সংগঠক ও মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্টের ট্রাস্টি, হাবিব উদ্দিন আহমেদ।

এরপর কাউন্সিল অধিবেশনে সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের রিপোর্ট পেশ করেন যথাক্রমে মোখলেছুর রহমান ও জাহিদুল হক খোকন। আলোচনা করেন অঞ্জন দাস। এরপর ২৭ সদস্যের কমিটি গঠন করা হয়। এই কমিটি আজ শনিবার বিকেলে আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যে পদ বন্টন করবে। আগামী ২ বছরের জন্য সভাপতি, কার্যকরী সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে কারা আসছেন তা জানা যাবে আজ।

সম্মেলনের দ্বিতীয় পর্বে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। সম্মেলনের বাড়তি আকর্ষণ ছিলো, নবীন-প্রবীণ কবি-লেখকদের সুখপাঠ্য লেখায় সমৃদ্ধ নয়নকাড়া সংকলন। এছাড়া বিবর্তনের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিবর্তন এর কার্যকরী সভাপতি ইউসুফ আলী এটম, অর্থ সম্পাদক জাহিদুল হক খোকন।

সভার শুরুতে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের শুভ উদ্বোধনী ঘোষণা করেন দৈনিক সমকালের সাবেক সম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জু। দলীয় পতাকা উত্তোলন করেন সংগঠনের সভাপতি মলয় দাশ চন্দন। সভায় সংগঠনের শিল্পীরা জাতীয় ও দলীয় সঙ্গীত পরিবেশন করেন। শান্তির প্রতীক পায়রা উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিবর্তন এর সাংগঠনিক সম্পাদক নাসিম আফজাল, সহ-সভাপতি নির্মল সাহা, এসএম মোশারফ হোসেন, ইউসুফ ইকবাল, হান্নান সরকার, সমর রায় খোকন, দুলাল হোসেন, আবদুল আউয়াল, রায়হান জনি, অঞ্জন দাস, বিশ^জিৎ বসাক, মোয়াজ্জেনুল হক, অসিত কুমার বড়–য়া সুমিত, নিপুণ সাহা দিপু, সিরাজুল ইসলাম ভূঁইয়া, শেখ কামাল হোসেন, শহীদুর রহমান, ওয়াহিদ সাদাত বাবু প্রমুখ।

RSS
Follow by Email