শুক্রবার, জুলাই ১৯, ২০২৪
Led02জেলাজুড়েধর্মসদর

বর্ণাঢ্য আয়োজনে রথযাত্রা: নগরীতে সনাতন ধর্মাবলম্বীদের ঢল

লাইভ নারায়ণগঞ্জ: নগরীতে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথদেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৭ জুলাই) বেলা ৩ টায় নগরীর বঙ্গবন্ধু সড়কে এ রথযাত্রা প্রদক্ষিন করে। নগরীর দেওভোগের শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরের ব্যানারে ও ইসকনের আয়োজনে এ শোভাযাত্রাটি অনুষ্ঠিত হয়। এসময় নগরীর বিভিন্ন মন্দিরের আয়োজনে একে একে ভিন্ন ভিন্ন রথযাত্রা অনুষ্ঠিত হয়।

রথযাত্রার শুরুতে জগন্নাথদেবের পূজা ও ভোগ আরতি করা হয়। এরপর শোভাযাত্রাসহ বিভিন্ন ধর্মীয় কর্মসূচির মাধ্যমে এ রথযাত্রার আয়োজন শুরু হয়। সকল বয়সের সনাতন ধর্মালম্বী ভক্তরা দড়ি দিয়ে রথ টেনে নেওয়ায় অংশগ্রহহন করে। নগরীর বিভিন্ন মন্দিরের পক্ষ থেকে সাজানো রথ বের হয়ে আশেপাশের এলাকা প্রদক্ষিন করে। যাত্রার সময় রথ থেকে বিভিন্ন ফল এবং খাবার ভক্তদের মাঝে প্রসাদ হিসেবে বিতরণ করা হয়। খুব আনন্দ এবং ভক্তির সাথে সেই প্রসাদ গ্রহন করে রথযত্রায় অংশগ্রহনকারীরা। রথযাত্রার সামগ্রীক এই আয়োজন চলবে ৯দিন ব্যাপি। এরপর উল্টো রথের শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।

আয়োজকরা জানান, প্রতিবারের মতো এবারও উৎসবমুখর পরিবেশে আমাদের রথযাত্রা মহোৎসব অনুষ্ঠিত হচ্ছে। আমাদের এই শোভাযাত্রায় পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী নিয়োজিত আছেন। মহোৎসব সফল করতে প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এ ছাড়া শোভাযাত্রাসহ উৎসব উপলক্ষে নিরাপত্তায় নিজস্ব প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক নিয়োজিত আছে। রথযাত্রা বিশ্ব মঙ্গলের জন্য, তাই এই রথযাত্রায় সব ধর্ম-বর্ণের মানুষ অংশ নিতে পারবেন।

এসময় রথযাত্রায় অংশগ্রহনকারী বাসুদেব আচার্য জানান, বাংলাদেশে রথযাত্রা হিন্দুদের একটি পবিত্র উৎসব। তবে রথযাত্রা বিভিন্ন নামে পরিচিত। ঢাকার ধামরাইয়ে এটি পরিচিত যশোমাধবের রথযাত্রা নামে। গাজীপুরের জয়দেবপুরে মাণিক্যমাধবের রথযাত্রা। ভারতের ওড়িষ্যা রাজ্যের যশোমাধবের রথযাত্রা ও মহেশের জগন্নাথ দেবের রথযাত্রাও উপমহাদেশ বিখ্যাত। আমাদের জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করি।

রথযাত্রার নিরাপত্তা বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আমীর খসরু লাইভ নারায়ণগঞ্জকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ি আমরা কাজ করছি। রথযাত্রায় আমাদের পুলিশ, ডিবি ও সাদা পোশাকের পুলিশসহ আরও আইন শৃঙ্খলার সদস্য মোতায়েন আছে। সমগ্র্য জেলায় মোট ৫০৫ জন পুলিশ সদস্য নিয়োজিত আছে।

RSS
Follow by Email