রবিবার, মে ১৯, ২০২৪
Led05জেলাজুড়েসদর

ফিলিস্তিনিদের লড়াইয়ে সংহতি জানিয়ে ছাত্র ফেডারেশনের ৮ম সম্মেলনের উদ্বোধন

লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার ৮ম জেলা সম্মেলনের উদ্বোধনী সমাবেশ ও র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১১টায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেলার সভাপতি ফারহানা মানিক মুনার সভাপতিত্বে এবং সৃজয় সাহার সঞ্চালনায় সম্মেলন উদ্বোধন করেন কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা মশিউর রহমান রিচার্ড। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপ্রধান তাসলিমা আক্তার লিমা। এছাড়া বক্তব্য রাখবেন ছাত্র ফেডারেশন মহানগর শাখার আহবায়ক সৌরভ সেন, ফতুল্লা শাখার আহবায়ক রাতুল দেওয়ান, গোদনাইল শাখার আহবায়ক শাহিন মৃধা সহ বিভিন্ন শাখার নেতৃবৃন্দ।

জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা এবং দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী বক্তব্যে ছাত্রনেতা মশিউর রহমান রিচার্ড বলেন, বাংলাদেশে সুষ্ঠুভাবে সংঘটিত না হওয়া কিংবা দেখানোর সুবাদে সংঘটিত করা সংসদ নির্বাচন যেখানে প্রতিনিধি নির্বাচন করা হয় ক্ষমতাসীন দলের ত্রাস দেখিয়ে,কিংবা প্রতিনিধিরা হয় স্বঘোষিত। তিনি বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থায় শিক্ষার নামে ছাত্রদের দায়িত্ববিমুখ করে তোষামোদি হওয়ার শিক্ষা দেয়। শিক্ষার জাতীয়করণের নামে শিক্ষাখাতের অবশিষ্ট মেরুদণ্ডটুকুও ভেঙে দেওয়া হচ্ছে। সরকার উন্নত দেশের শিক্ষাক্রমের একটা মুলা ঝুলিয়ে বাংলাদেশের খেটে খাওয়া মানুষের সন্তানের উপর তার সম্পূর্ণ ব্যয়ভার চাপিয়ে ছাত্রদের ঝড়ে পরার দিক উন্মোচন করে দিচ্ছে। দীর্ঘ ১৫ বছরের অবৈধ ক্ষমতায় বাংলাদেশে নাভিশ্বাস উঠেছে যা এদেশের গণতন্ত্রহীনতা সবচেয়ে বড় প্রমান। যেখানে নেই কোনো জবাবদিহিতার জায়গা।

তিনি আরও বলেন, এই জবাবদিহিতা আদায়ে প্রয়োজন সমস্ত ছাত্রের ঐক্য। এবং তিনি বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কর্তব্য ব্যক্ত করেন ও গনতন্ত্র প্রতিষ্ঠার এই লড়াইয়ে সকল শিক্ষার্থীকে সংগ্রামী ভূমিকা পালনে আহ্বান জানান।

সমাবেশের প্রধান বক্তা বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় সভা প্রধান তাসলিমা আক্তার লিমা তরুণদের উদ্যমের প্রশংসা করে বলেন, বর্তমানে ছাত্রদের স্বাধীনতার বদলে পরাধীনতা তথা সার্বভৌমত্বহীনতার শিক্ষা দেওয়া হচ্ছে, যেখানে বাংলাদেশের খেটে খাওয়া মানুষের সন্তান শিক্ষা পাচ্ছেনা কেননা শিক্ষাকে পণ্যের শামিল করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন বাংলাদেশ এমন একটি শিক্ষা ব্যবস্থার মধ্য দিয়ে যাচ্ছে যে শিক্ষায় শিক্ষার্থীদের চিন্তাশীলতার বিকাশ হয়না, শিক্ষার্থীরা প্রশ্ন করতে শেখে না। শিক্ষা প্রতিষ্ঠান যেখানে হওয়ার কথা ছিলো সামাজিক সেখানে তা হয়ে উঠেছে ক্ষমতাসীন দলের আড্ডাখানা এবং ক্ষমতাসীনেরা তাদের ত্রাস টিকিয়ে রাখছে নিজস্ব অবৈধ ক্ষমতার অপব্যবহার করেই। এহেন অবস্থা সমগ্র বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ এবং এই অবস্থায় এসে ছাত্ররা তাদের ভবিষ্যৎ নিয়ে সন্ধিহান। ছাত্রদের একটা অংশ বিদেশগামী হচ্ছে আরেকটা অংশ শ্রমিক হবার পথে হাটছে। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান যদি গনতান্ত্রিক হয় সার্বজনীন হয় তবেই উত্তরণ সম্ভব এবং বাংলাদেশ ছাত্র ফেডারেশন এই লক্ষ্যে বদ্ধ পরিকর হয়ে নিরলসভাবে উদ্যমী ও সংগ্রামী ভূমিকা রাখবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে ফারহানা মানিক মুনা বলেন, প্রাচ্যের এই ডান্ডি খ্যাত শহর নারায়নগঞ্জ এর তরুণ সমাজ, কিশোর বয়সে ‘কিশোর গ্যাং’ এ পরিণত হচ্ছে। এলাকার ক্ষমতাশীল ভাই এবং পাতি ভাইয়েরা নিজেদের দৌরাত্ম টিকিয়ে রাখার স্বার্থে কিশোরদের হাতে নানান দেশীয় অস্ত্র দিয়ে এবং ক্ষমতার প্রলোভন দেখিয়ে ‘কিশোর গ্যাং’ এর মত সন্ত্রাসী কাজে যুক্ত করছে। যারা কিশোরদের সন্ত্রাসে রুপান্তর করছে তাদের হুশিয়ারী জানিয়ে ছাত্র ফেডারেশন স্পষ্ট ভাষায় দাবি জানায় কিশোর গ্যাং তৈরির এই অপরাজনীতি বন্ধ করে কিশোরদের নিরাপদ কৈশোর নিশ্চিত করতে হবে। নারায়ণগঞ্জ এর সনামধন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বাংলাদেশ ছাত্র ফেডারেশন ছাত্র সংসদ নির্বাচন চায়। ক্যাম্পাস গুলো সন্ত্রাসীদের দখলে থাকায় ছাত্রদের ক্যাম্পাস জীবন অনিরাপদ হাফিজুল মোল্লা-আবরার ফাহাদরা এর অন্যতম উদাহরণ।
তিনি বলেন, তরুণ-কিশোর-ছাত্ররাই দেশের ভবিষ্যত এরা কোনোভাবে এই সন্ত্রাস তৈরির কারখানার সাথে জড়িয়ে পড়তে পারে না। বাংলাদেশ ছাত্র ফেডারেশন ছাত্রদের ছাত্রত্বের থেকে বঞ্চিত করা যাবে না। এই দেশ কোনো গডফাদারের না এই দেশ প্রত্যেকটা নাগরিকের। ফলে নিজের শিক্ষা ও জীবনকে রক্ষা করার জন্য সকলকে মিলে এই দেশকে থাকার উপযোগী করার আহ্বান জানাই। এই সমাজের ছাত্ররাই পারে দেশকে এগিয়ে নিয়ে যেতে। ফলে বাংলাদেশ ছাত্র ফেডারেশন ছাত্রদের নিয়ে সকল ছাত্রদের অধিকার আদায় এবং শিক্ষা ব্যবস্থা তথা রাষ্ট্র ব্যবস্থার সংস্কার নিয়ে কাজ করবে।

RSS
Follow by Email