রবিবার, জুন ২৩, ২০২৪
Led03আদালতকৃষি ও খামারগণমাধ্যমজেলাজুড়েফতুল্লা

ফতুল্লায় ভেজাল কসমেটিকস উৎপাদন, ব্যবহারে হতে পারে ক্যানসার

লাইভ নারায়ণগঞ্জ: ফতুল্লায় ভেজাল কসমেটিকস উৎপাদনকারী কারখানায় অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‍্যাব-১১- এর একটি দল।বুধবার (০৭ ফেব্রুয়ারি) বিকেলে কুতুবপুরের উত্তর-পূর্ব মুন্সিবাগ এলাকায় ওই অভিযান পরিচালনা করা হয়েছে। এই অভিযানে অনুমোদনবিহীন ভেজাল পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের দায়ে ‘ডিভাইন কসমেটিক্স’কে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় অবৈধপন্থায় উৎপাদিত ভেজাল পণ্যসমূহ ধ্বংস করা হয়। এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জ’র সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান নেতৃত্বে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও নারায়ণগঞ্জ চেম্বারের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মো. সেলিমুজ্জামান জানান, স্থানীয় আব্দুল হাই মিন্টুর বাড়ির নিচতলার ফ্ল্যাট ভাড়া নিয়ে আব্দুল মতিন নামের এক ব্যক্তি ভেজাল কসমেটিকস উৎপাদনের কারখানা গড়ে তুলেছেন। কোনোপ্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে তারা বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক, রঙ ও অন্যান্য উপাদানের মাধ্যমে ত্বক ফর্সাকারী ক্রিম, ফেসওয়াশ, সানস্ক্রিনসহ বিভিন্ন অবৈধ পণ্য তৈরি করে আসছিলেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো অনুমোদন ছাড়াই অতিরিক্ত মুনাফার জন্য তারা জনস্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলেছে। এখান থেকে এসব ভেজাল পণ্য তারা বিভিন্ন দোকানপাটে সরবরাহ করে আসছিলেন। এসব পণ্য ব্যবহারে ক্যানসার থেকে শুরু করে ত্বকের বিভিন্ন জটিল ও কঠিন রোগ হওয়ার শতভাগ সম্ভাবনা থাকে। ভেজাল কসমেটিকস পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের দায়ে তাৎক্ষণিকভাবে কারখানাটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ভেজাল পণ্যের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে আরও উপস্থিত ছিলেন র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার কাজী সাহাবুদ্দিন আহমেদ, ক্যাব নারায়ণগঞ্জ জেলা কমিটির জয়েন্ট সেক্রেটারি বিল্লাল হোসেন রবিন ও নারায়ণগঞ্জ চেম্বারের পরিচালক সোহেল আকতার।

RSS
Follow by Email