সোমবার, জুন ২৪, ২০২৪
Led03ফতুল্লা

বিসিকে ফকির এ্যাপারেলসে আগুন: ৩০জন আহত, ২ জন ঢামেকে

লাইভ নারায়ণগঞ্জ: ফতুল্লায় ফকির এ্যাপারেলস কারখানার ডাইং সেকশনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুন নেভাতে গিয়ে আহত হয়েছে কারখানার প্রায় ৩০-৪০জন শ্রমিক। তবে, কোন নিহতের সংবাদ পাওয়া যায়নি।

আহতরা সবাই নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এছাড়া, গুরুতর অসুস্থ হওয়ায় দুই শ্রমিককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

সোমবার (২৪ জুলাই) সকাল সোয়া দশটার দিকে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে বলে জানায় আহত শ্রমিকরা। বেলা সারে ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

আহতরা হলেন- রিপন, সুমন, মাসুদ, নাহিদ, মুখলেসুর, রাকিব, ওবায়দুর, আরফান, ইমন, মারুফ, আরিফ ইসলাম, আ. সোবহান, আবুল কালাম, ফরিদ উদ্দিন, বিপুল, মিরাজ, ইউসুফ, বাছির ও জসিমসহ আরও কয়েকজন।

কারখানার আহত শ্রমিকরা জানায়, ১০টা ১৫ মিনিটের দিকে হালকা নাস্তার জন্য আমাদের একটু সমস্য দেয়া হয়। ক্যান্টিনের দিকে যাওয়ার সময় হটাৎ করে আমরা দেখি ডাইং সেকশনের দিক থেকে কালো ধোয়া উঠছে। সঙ্গে সঙ্গে আমরা সেখানে গিয়ে আগুনে পানি ঢালা শুরু করি। কিন্তু ডাইং সেকশনের অনেক ক্যামিকেল থাকার কারনে সেগুলোর জন্য আমাদের শ্বাস নিতে প্রচন্ড সমস্যা হয় এবং এক পর্যায়ে আমাদের অবস্থা অনেক খারাপ হয়ে যায়। আগুনে আমাদের মধ্যে কেউই দগ্ধ হয়নি। কারো শ্বাস নিতে সমস্যা হচ্ছে, কারো আবার কাচ ভেঙ্গে মাথায় পরে আহত হয়েছে।

অগ্নিকান্ডে প্রায় ৪০-৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা কারখানা শ্রমিকদের।

হাসপাতালের ইমার্জেন্সি বিভাগের চিকিৎসক ডা. নাজমুল হাসান বলেন, অগ্নিকান্ডের ঘটনায় ৩০জনের মতো রোগী এখানে এসেছেন। তাদের মধ্যে দুই জনের হেড ইনজুরির (মাথায় আঘাত) কারনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া বেশ কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। আরও প্রায় ২০জনের মতো রোগী এখনো চিকিৎসাধীন রয়েছেন।

তিনি আরও জানান, দগ্ধ কেউই হয়নি। তাদের শ্বাস কষ্টের সমস্যা হচ্ছে।

এর আগে, সোমবার সকাল ১০টা ৩১ মিনিটে আগুন ধরার খবর পায় ফায়ার সার্ভিস। বাহিনীটির প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় ১০টা ৩৮ মিনিটে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের এক ঘণ্টার চেষ্টায় বিসিকের ওই কারখানার আগুন বেলা ১১টা ২৫ মিনিটে নির্বাপন করতে সক্ষম হয়।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ফখরউদ্দিন জানান, আমরা সেখানে দ্রুত পৌঁছে আগুন নিয়ন্ত্রণে এনেছি। কিছু শ্রমিক দৌড়ে বের হতে গিয়ে আহত হয়েছেন আবার কয়েজন ধোঁয়ায় আহত হয়েছেন। তবে বড় ধরণের দুর্ঘটনা ঘটেনি।

RSS
Follow by Email