সোমবার, জুন ২৪, ২০২৪
Led03ফতুল্লা

পরিবেশ দূষণের দায়ে ফেয়ার ওয়াশিং ডাইংকের গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: পরিবেশ দূষণের অভিযোগে নারায়ণগঞ্জের একটি ডাইং কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের অভিযোগ, ‘প্রতিষ্ঠানটি থেকে নির্গত তরল বর্জ্য অব্যাহতভাবে পরিবেশ দূষণ করছিল।’

নারায়ণগঞ্জের ফতুল্লার হাজীগঞ্জে অবস্থিত ফেয়ার ওয়াশিং নামক ডাইংয়ে মঙ্গলবার (২২ আগস্ট) দুপুরে অভিযান পরিচালনা করে সংস্থাটি। এতে অংশ নেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ, বিদ্যুৎ বিছিন্নকারী টীম ও তিতাস গ্যাসের সংযোগ বিচ্ছিন্নকারী টীম।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ কার্যালয়ের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন জানান, কারখানাটি দীর্ঘদিন যাবৎ দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি স্থাপন ব্যতিত কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনা করছিল। ইতোপূর্বে কারখানাটিকে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখা থেকে ক্ষতিপূরণ ধার্য ও আরোপ এবং ইটিপি স্থাপনের নির্দেশনা প্রদান করা হলেও নির্দেশনা না মেনে কারখানা কর্তৃপক্ষ অব্যাহতভাবে পরিবেশ দূষণ করছিল। প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্রও ছিল না। তাই পরিবেশ দূষণের কারণে ডাইং কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

এদিকে, সোনারগাঁয়ের কাঁচপুর রুপালী মার্কেটের জনি স্টোর ও শামীম স্টোর নামের দু’টি দোকান থেকে ৮৬৫ কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়। একই সাথে জনি স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

RSS
Follow by Email