বুধবার, জুন ১৯, ২০২৪
Led01শিক্ষা

না.গঞ্জে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ৩জন মেধাবৃত্তিসহ বৃত্তি পেয়েছেন ২৩ শিক্ষার্থী

লাইভ নারায়ণগঞ্জ: এইচএসসির ফলাফলের ভিত্তিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের তিন হাজার ৩০১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। এরমধ্যে নারায়ণগঞ্জে মেধাবৃত্তি পেয়েছেন ৩জন এবং সাধারণ বৃত্তি পেয়েছেন ২০ জন। ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আজাদ হোসেন চৌধুরীর সই করা বিজ্ঞপ্তিতে ওই তালিকা প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের তালিকাভুক্ত শিক্ষার্থীদের মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি দেওয়া হলো। সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী এ বৃত্তির তালিকা প্রণয়ন করা হয়েছে।

মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। তারা বছরে মোট ১১ হাজার ৭০০ টাকা শিক্ষা সহায়তা পাবেন। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেওয়া হবে। তারা বছরে মোট ৫ হাজার ২৫০ টাকা পাবেন। বৃত্তির টাকা ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে। জি-টু-পি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষার জন্য মেডিকেলে ভর্তি হলে পাঁচ বছর, কারিগরি বা কৃষি কোর্সে ভর্তি হলে চার বছর, এলএলবিতে ভর্তি হলে চার বছর, ডিগ্রি সম্মান কোর্সে ভর্তি হলে চার বছর ও ডিগ্রি পাস কোর্সে ভর্তি হলে তিন বছর বৃত্তির সুবিধা পাবেন।

নারায়ণগঞ্জে মেধাবৃত্তি পেয়েছেন ৩ জন। তারা হলেন,সরকারি তোলারাম কলেজের বিজ্ঞান শাখা থেকে এসএম আসফাক আহমেদ সিদ্দিক (রোল:১৬৪৫০৭), আহাদ হোসেন তালুকদার (রোল: ১৬৪২৩৮) ও আরমান প্রধান (রোল:১৬৪৩০২)।

এছাড়া নারায়ণগঞ্জ থেকে সাধারন বৃত্তি পেয়েছেন সরকারি মহিলা কলেজের বিজ্ঞান বিভাগ থেকে রোকেয়া বিনতে ইউসুফ (রোল:১৬৫৯৬০), সাজিদা কোবরা (রোল:১৬৫৯৬৫), আফরিনা আনজুম (রোল:১৬৫৯৫৯), আবিনতা ইসলাম বর্ষ (রোল:১৬৬০৫৮), পুস্পিতা সাহা (রোল:১৬৬২১৫), রাইসা রহমান (রোল:১৬৬০৫৭)। ব্যবসায় শিক্ষা থেকে তাবাস্মুম খান (রোল:৪৫০৪২৭), সুব্রুকা মাহবুব আরপি (রোল:৪৫১১৩৪), আনিকা বিনতে আতিক (রোল:৪৫০৮০১)

তোলারাম কলেজের মানবিক শাখা থেকে রাশেদুল ইসলাম রোশেদ (রোল:২৪৩৭৪৩), আবু সুফিয়ান নাহিদ (রোল:২৪৩৭৩৩), সিনথিয়া আক্তার (রোল:২৪৩৫২৫)। ব্যবসায় শিক্ষা শাখা থেকে ইশ্তেখার মাহমুদ (রোল:৪৪৬৫০১), আবিদ হায়দার অমি (রোল:৪৪৬৬১৯), আশরাফুল ইসলাম (রোল:৪৪৬৭৯৩), নাফিস হোসাইন আলভী (রোল:৪৪৬১২৬), শিফা বিনতে আহসান (রোল:৪৪৬১২৭)। গিয়াস উদ্দিন ইসলামিক মডেল কলেজের ব্যবসায় শিক্ষা শাখা থেকে থেকে তামিমুল হাসান (রোল:৪৪৯৯৮৩)। গোপালদি নজরুল ইসলাম বাবু কলেজের ব্যবসায় শিক্ষা শাখা থেকে সাদিয়া আফরিন তন্নি (রোল:৪৫০০১৮), লিজা আক্তার (রোল:৪৫০০১৭)।

RSS
Follow by Email