শনিবার, জুন ২২, ২০২৪
Led03অর্থনীতিজেলাজুড়ে

না.গঞ্জে পাচঁ বছরে পরিবেশ অধিদপ্তরের প্রায় ২২কোটি টাকা জরিমানা আদায়

লাইভ নারায়ণগঞ্জ: পরিবেশ রক্ষায় জনবল সংকটে রয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তর। বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ উপলক্ষে বুধবার (৫ জুন) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় এই কথা জানান সংস্থাটির সহকারী পরিচালক শেখ মোজাহীদ।

আর এই কারণে জেলার পরিবেশ রক্ষায় কিছুটা ঘাটতি রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

সভায় গত ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৪ এর মার্চ পর্যন্ত প্রায় পাঁচ বছর ধরে পরিবেশ রক্ষায় নারায়ণগঞ্জ জেলায় পরিচালিত অভিযান এবং অভিযানে আদায়কৃত অর্থ ও জব্দকৃত মালের একটি বিবরণী উপস্থাপন করা হয়।

বিবরণী থেকে জানা যায়, ২০১০ সাল থেকে নারায়ণগঞ্জে কার্যক্রম শুরু করে পরিবেশ অধিদপ্তর। আর গত পাঁচ বছরে ৬৩০টি বিভিন্ন পরিবেশ দূষণকারী কলকারখানা, অবৈধ ইটভাটা, বিভিন্ন পরিবহন, পলিথিন উৎপাদন প্রতিষ্ঠান, শিল্প প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে সংস্থাটি। আর এসব অভিযানে ২১কোটি ৯০ লাখ ৭হাজার ৩২৩টাকা জরিমানা আদায় করে তারা। এছাড়া, এসকল অভিযানের মধ্যে বেশ কয়েকটি কারখানা সিলগালা, বিভিন্ন কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নসহ অবৈধ মালামাল জব্দ করা হয়।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাকিব আল রাব্বির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক। আরও উপস্থিত ছিলেন- জেলা সিভিল সার্জন মশিউর রহমান, জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক হাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রুহুল আমীন সাগরসহ জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তা ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

RSS
Follow by Email